Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাউন্সারের আঘাতে হাসপাতালে করুনারত্নে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:০৬ পিএম | আপডেট : ৫:০৭ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০১৯

ক্যানবেরার মানুকা ওভালে চলছে অস্ট্রেলিয়া-শ্রীলংকার মধ্যকার দ্বিতীয় টেস্ট। আজ দ্বিতীয় দিনে ঘটে গেল এক অনাকাঙ্খিত ঘটনা। অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের বাউন্সারের আঘাতে মাঠেই লুটিয়ে পড়েন লংকান ওপেনার দিমুথ করুনারত্নে। অবস্থা বেগতিক দেখে শ্রীলঙ্কান ডাক্তারের সঙ্গে মাঠে ছুটে আসেন অস্ট্রেলিয়া দলের ডাক্তারও। মাঠে কিছুক্ষণ শুশ্রুষার পর দ্রুত স্ট্রেচার কারে করে মাঠ থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় লঙ্কান ওপেনারকে। শেষ খবর পর্যন্ত আপাতত শঙ্কা কাটিয়ে উঠেছেন করুনারত্নে।
ক্যানবেরার মানুকা ওভালে চলছে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় টেস্টের খেলা। আজ ছিল দ্বিতীয় দিন। দিনের শেষ সেশনে ব্যাট করছিল শ্রীলঙ্কা। ৩১তম ওভারের খেলা চলছির তখন। ৮৫ বলে ৪৬ রান নিয়ে ওভারের চতুর্থ বলে প্যাট কামিন্সকে মোকাবেলা করলেন করুনারত্নে। শ্রীলঙ্কার রান তখন কোনো উইকেট না হারিয়ে ৮২।
তখনই অসি পেসার প্যাট কামিন্সের ১৪২ কি.মি. বেগে লাফিয়ে ওঠা বল এসে লাগে শ্রীলঙ্কান ওপেনারের পেছনের ঘাড়ে। বলটা ছিল শর্ট ডেলিভারি। বাউন্সও হয়েছিল। যে কারণে করুনারত্নে ব্যাট ঘুরিয়ে চেয়েছিলেন ডাক করতে। কিন্তু যে ধরনের বাউন্স আশা করেছিলেন, ততটা হয়নি। যে কারণে ব্যাটে বলে হয়নি। কিন্তু বল গিয়ে আঘাত করে তার ঘাড়ে।
করুনারত্নে পরেছিলেন ঘাড় ঢেকে রাখার মত হেলমেট। তবুও বলটা এমন এক জায়গায় গিয়ে আঘাত করে, যেখানে ঘাড় শেষ হয়েছে এবং মাথার খুলি শুরু হয়েছে।
সঙ্গে সঙ্গে পপিং ক্রিজের ওপর লুটিয়ে পড়েন তিনি। গ্রিপ থেকে ব্যাট ছুটে যায়। পা সোজা করে ফেলেন। দৌড়ে আসেন অপরপ্রান্তে ব্যাট করতে থাকা লাহিরু থিরিমানে। আম্পায়ারদের সঙ্গে ছুটে আসেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রাও। ড্রেসিংরুম থেকে দৌড়ে আসেন শ্রীলঙ্কা ফিজিও এবং অস্ট্রেলিয়ার দলীয় ডাক্তার। চরম উৎকণ্ঠা গ্রাস করে এস সময় দুই দলকেই।
কিছুক্ষণ সেবা শুশ্রুষার পর পরিস্থিতি একটু স্বাভাবিক হয়। মেডিক্যাল স্টাফেদের সঙ্গে কথা বলতে ও হাত-পা নাড়তে দেখা যায় লঙ্কান ওপেনারকে। তড়িঘড়ি ইমার্জেন্সি স্ট্রেচার ক্যাব ডাকা হয় মাঠে। প্রাথমিক চিকিৎসার পর স্থানীয় মেডিক্যাল টিমের সহযোগীতায় স্ট্রেচারে মাঠ ছাড়েন লঙ্কান এই ওপেনার। মাঠ থেকে বের হওয়ার সময় করতালি দিয়ে দর্শকরা সাহস সঞ্চারের চেষ্টা করেন করুনারতেœকে।
প্যাট কামিন্স এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনকে এ সময় দেখা গেলো খুব চিন্তিত। বিষন্ন মুখে নিয়ে খুব কাছে থেকেই করুনারতেœকে দেখছিলেন তারা। সম্ভব হলে তারাও যেন গিয়ে লঙ্কান ওপেনারের সব চিকিৎসা নিজেরা করে দেয়- এমন অবস্থা।
ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ব্যাট করতে গিয়ে ঘাড়ের উপরিভাগে বলের আঘাত পেয়েছেন করুনারতেœ। দ্রুত মেডিক্যাল টিমের সিদ্ধান্তে তাকে নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। সেখানে তার চিকিৎসা চলছে। আশা করি খুব দ্রুতই তার সম্পর্কে আপডেট জানাতে পারবো আমরা।’
শেষ পর্যন্ত জানা গেছে, হাসপাতালে করুনারতেœর ঘাড় এবং মাথার উচ্চতর পর্যবেক্ষণ এবং পরীক্ষা-নীরিক্ষা চলছে। যাতে করে কোনো ধরনের মারাত্মক আঘাত এবং তার পরবর্তী কোনো কিছু ভেতরে থেকে না যায়। কিছু ক্ষতিগ্রস্থ হলেও যেন দ্রুত যথাযত চিকিৎসার ব্যবস্থা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ