Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

মালয়েশিয়ায় কর্মী নিয়োগে আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মালয়েশিয়া সরকার বিদেশী শ্রমিকের ঘাটতি কমাতে দেশটিতে কর্মী নিয়োগের নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করেছে। গত বুধবার মালয়েশিয়ার মন্ত্রিসভায় এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।
গত ১৮ ফেব্রæয়ারি মালয়েশিয়ার হিউম্যান রিসোর্স মন্ত্রী দাতো শ্রী রিচার্ড রায়ত আনাক জিম বাংলাদেশ থেকে কর্মী নিতে জি-টু-জি প্লাস সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। উভয় দেশের মধ্যে জি-টু-জি প্লাস চুক্তি স্বাক্ষরিত হবার পর মালয়েশিয়ার হিউম্যান রিসোর্স মন্ত্রী দাতো শ্রী রিচার্ড রায়ত আনাক জিম ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে বলেন, জি-টু-জি প্লাস চুক্তির মাধ্যমে শিগগিরই বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী যাওয়া শুরু হবে। কিন্তু ১৯ ফেব্রæয়ারি দেশটি উপ-প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদী বিদেশী কর্মী নিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে বাংলাদেশী কর্মী ও রিক্রুটিং এজেন্সিগুলোর মধ্যে চরম হতাশা দেখা দেয়। এর আগে গত ২৯ এপ্রিল মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদিও ‘শিগগিরই’ বিদেশী কর্মী নেয়ার বিষয়ে ইতিবাচক ঘোষণার ইঙ্গিত দিয়েছিলেন।
চারটি খাতে কর্মী নেয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে মালয়েশিয়া। ম্যানুফ্যাকচারিং, নির্মাণ, প্লান্টেশন ও আসবাব শিল্পের উদ্যোক্তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে নিশ্চিত করেছেন মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী লিও টিয়ংলাই। দেশটির ইংরেজি নিউজ পোর্টাল স্টার অনলাইনের এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।
মন্ত্রী লিও টিয়ংলাইকে উদ্ধৃত করে স্টারের প্রতিবেদনে বলা হয়, ‘লোকবলের তীব্র সঙ্কটের কথা মাথায় রেখে এসব খাতে বিদেশী কর্মী নিয়োগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তিনি বলেন, মালয়েশিয়ার মন্ত্রিসভা ইতোমধ্যে বিদেশী কর্মী নিয়োগ ব্যবস্থার সংস্কারের জন্য কাজ করছে এবং তা শেষ হলে অন্যান্য খাতের ওপর থেকেও ধাপে ধাপে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়ায় কর্মী নিয়োগে আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ