Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

১৮ দিনে দুই ভূমিকম্প

সিলেটে আতঙ্ক

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মাত্র ১৮ দিনের মাথায় ফের ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট। গতকাল শনিবার সকাল ৮টা ২৯ মিনিটে এ কম্পন অনুভূত হয়। প্রায় ৫ সেকেন্ডের মতো স্থায়ী এই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ২ দশমিক ৯। এর আগে গত ১৪ জানুয়ারি ২ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। এই দুই ভূমিকম্পে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তারপরও মাত্র ২০ দিনের ব্যবধানে দ্বিতীয়বার ভূমিকম্পে আতঙ্ক বিরাজ করছে সিলেটবাসীর মনে।

সিলেট আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, শনিবারের কম্পনটির উৎপত্তিস্থল সিলেটের কাছাকাছি সীমান্ত এলাকা ভারতের ডাউকি ফল্টে। সিলেট পর্যবেক্ষণ কেন্দ্র থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে এর উৎপত্তিস্থল। ঢাকা থেকে উত্তর-পূর্ব দিকে উৎপত্তিস্থলের দূরত্ব প্রায় ২৩৫ কিলোমিটার। তিনি আরও জানান, এটি একটি মৃদু কম্পন। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, মাত্র ১৮ দিনের ব্যবধানে আবার এ রকম কাছাকাছি মাত্রার ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের পূর্ব লক্ষণ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন