Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধুমাস শীতে

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বরিশালের উজিরপুরের হারতায় একই গাছে বছরে ৪ বার আমের ফলনে সাবলম্বী হচ্ছেন একাধিক পরিবার। একই গাছে আম পাকতে শুরু করার মধ্যেই নতুন করে মুকুল আসছে। ঘটনাটি বিষ্ময়কর হলেও এলাকার বিভিন্ন পরিবার এখন এ বারমাসী আম চাষে সচ্ছলতার মুখ দেখছেন।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-বারি’র কৃষি বিজ্ঞানীরা ‘বারি আম-১১’ নামের বারমাসী নতুন জাতের এ আম-এর জাত উদ্ভাবন করেছেন। মৌসুম ছাড়াই বছরে চারবার উন্নতমানের সুমিষ্ট আম উৎপাদনে উপজেলার হারতার বিভিন্ন এলাকার ৪০টি কৃষক পরিবার ইতোমধ্যে আর্থিকভাবে লাভবান হওয়ায় এলাকার আরো অনেকেই উন্নত জাতের এ বারমাসী আম চাষে ঝুঁকছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে একজন উপ-সহকারি কৃষি কর্মকর্তা নিয়মিতভাবে হারতার আম চাষাবাদে সহায়তা করছেন। উপজেলা কৃষি কর্মকর্তাও বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছেন। সরজমিনে হারতা গিয়ে দেখা গেছে, ইউনিয়নের বিভিন্ন এলাকা জুড়ে আম বাগানগুলোতে কাঁচা-পাকা আম আর আম। যেদিকে দৃষ্টি যায় সেই দিকে চোখে পড়বে ছোট ছোট গাছ জুড়ে থোকা থোকা আম ঝুলছে। প্রথম দেখায় আমের ভরা মৌসুম মনে হলেও আসলে তা নয়। ঐ এলাকায় বছর যুড়েই আমের ফলন হচ্ছে।
বর্তমান শীত মৌশুমে গাছ ভরা আম দেখার জন্য বিভিন্ন এলাকা থেকে উৎসুক মানুষ ভীর জমাচ্ছে হারতার কালবিলা, কুচিয়ারপাড় ও জামবাড়ি গ্রামগুলোতে।
আম চাষী বিধান বিশ্বাস জানিয়েছেন, অসময়ে ফলন হওয়া প্রচুর চাহিদা থাকায় প্রতি কেজি আম ৫শ টাকা পাইকারি দরে বিক্রি করছেন তারা। গত ২০ জানুয়ারি বীরেন বিশ্বাস তার বাগানের ৭৫ কেজি কাঁচা আম বিক্রি করেছেন ৩৬ হাজার টাকায়। তিনি আরও জানিয়েছেন, অল্প সময়ের মধ্যে বড় বড় আকারের মিষ্টি সুস্বাদু আমগুলি খাওয়ার উপযোগী হয়। ফলে দ্রæত ভাল লাভবান হচ্ছেন তারা। প্রতিটি আমের ওজন ১শ গ্রাম থেকে ১২৫ গ্রাম পর্যন্ত।
উপজেলা কৃষি কর্মকর্তা জাকির হোসেন জানিয়েছেন, চাষীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় একসময় ব্যাপক ভাবে এ আম চাষাবাদ হবে । ফলে অদুর ভবিষ্যতে দেশের সর্বত্রই বছরজুড়ে আম সরবরাহ করা সম্ভব হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আম

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ