Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

বাংলাদেশ-পাকিস্তান হাইকমিশনারকে পাল্টাপাল্টি তলব

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহাল থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকাস্থ পাকিস্তানী হাইকমিশনার সুজা আলম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) মিজানুর রহমানের সঙ্গে বৈঠক শেষে গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টা ৮ মিনিটে মন্ত্রণালয় থেকে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এদিকে পাকিস্তানেও গতকাল সকাল সাড়ে ১১টায় বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাজমুল হুদাকে তলব করা হয়।
মানবতাবিরোধী অপরাধে দেশের শীর্ষ যুদ্ধাপরাধী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিচার নিয়ে প্রতিবাদ জানিয়ে পাকিস্তান আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করায় ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার সুজা আলমকে গতকাল ২য় বারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। বিকেল ৪টা ৫২ মিনিটে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছালে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সুজা আলমকে অভ্যর্থনা জানান এবং সচিবের কক্ষে নিয়ে যান। এ সময় পাকিস্তানের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি কূটনৈতিকপত্র তুলে দেয়া হয়। নিজামীর বিচার নিয়ে পাকিস্তান নাক গলানোর কারণে এর আগে গত ৯ মে তাকে প্রথমবার তলব করা হয়েছিল।
সুজা আলম সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক অনেক মজবুত। এ সম্পর্ক দুই দেশের মানুষে-মানুষে। পাকিস্তান আশা করে বাংলাদেশের সঙ্গে এই সম্পর্ক দিন দিন আরও মজবুত হবে। আমি মনে করি, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহাল থাকবে।
এদিকে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় পাকিস্তানে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাজমুল হুদাকে তলব করে নিজামীর ফাঁসির রায় কার্যকরের পর পাকিস্তানের সংসদে যে শোক প্রস্তাব উঠেছে এবং তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় যে শোক বিবৃতি দিয়েছে সে অবস্থানে ‘অনড়’ থাকার কথা জানিয়েছে ইসলামাবাদ। জবাবে ভারপ্রাপ্ত হাইকমিশনারও যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে বাংলাদেশের অনড় অবস্থানের কথা জানিয়ে দেন পাকিস্তানকে।
নাজমুল হুদা সংবাদমাধ্যমকে বলেন, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে তলব করা হলে সকাল সাড়ে ১১টার দিকে যান তিনি। সেখানে তাদের সঙ্গে ১২ মিনিটের বৈঠক হয় ভারপ্রাপ্ত হাইকমিশনারের। ওই বৈঠক শেষে তার হাতে একটি ফরমাল নোট ধরিয়ে দেয়া হয় বলে জানান ভারপ্রাপ্ত হাইকমিশনার।
উল্লেখ্য, গত মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১০ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে জামায়াতের আমীর নিজামীর ফাঁসির রায় কর্যকর করা হয়। এরপরই বাংলাদেশের বিচার ব্যবস্থাকে কটাক্ষ করে এবং নিজামীর মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দেয় পাকিস্তান। এর আগে ৬ মেও বিবৃতি দিয়েছিল তারা। সেই সাথে নিজামীর ফাঁসি কার্যকর হওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে পাকিস্তানের জাতীয় পরিষদে গত বুধবার সর্বসম্মতভাবে একটি নিন্দা প্রস্তাব পাস করে। পাকিস্তানের সর্বশেষ বিবৃতিতে বলা হয়, ফাঁসির ঘটনায় পাকিস্তান গভীরভাবে শোকাহত। তার একমাত্র অপরাধ ছিল তিনি (১৯৭১ সালে) পাকিস্তানের সংবিধান এবং আইন সমুন্নত রাখার চেষ্টা করেছিলেন। নিজামীর ফাঁসিকে গণতন্ত্রের চেতনাবিরোধী বলেও আখ্যা দেয়া হয়েছে পাকিস্তানের বিবৃতিতে। অস্বচ্ছ বিচার প্রক্রিয়ার মাধ্যমে বিরোধীদের হত্যা গণতন্ত্রের চেতনার পুরোপুরিবিরোধী। পাকিস্তান আরো দাবি করেছে এই বিচার ১৯৭৪-এ করা ভারত-বাংলাদেশে-পাকিস্তানের মধ্যে ত্রি-পক্ষীয় চুক্তির বরখেলাপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন