Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

জাপানকে হারিয়ে কাতারের রূপকথা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

এবারের এশিয়া কাপে কাতারকে কেউ ধর্তব্যের মধ্যেই রাখেনি। ফুটবলে তারা কোন বড় নামও নয়। তারা কেমন দল সেটা বোঝাতে একটি তথ্যই যথেষ্ঠ। গেল বছরই এশিয়ান গেমসে কাতারকে হারিয়েছিল বাংলাদেশ। সেই কাতারই এবার এশিয়ান কাপ ফুটবলে চারবারের চ্যাম্পিয়ন জাপানকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে রিতীমত রূপথার জন্ম দিয়েছে। শুক্রবার আবু ধাবির জায়েদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারায় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশটি।

ম্যাচে ফেভারিট ছিল জাপানই। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪৩ ধাপ এগিয়ে থাকা জাপানিদের বিপক্ষে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে চলতি আসরে দুর্দান্ত খেলা কাতার। ১২তম মিনিটে কাতারকে এগিয়ে নেন আলমোয়েস আলি। দর্শনীয় এক বাই-সাইকেল কিকে বল জালে জড়ান ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড। ৮ গোল করা ইরানের আলি দাইকে পেছনে ফেলে প্রতিযোগিতার এক আসরে সর্বোচ্চ ৯ গোল করার রেকর্ড এখন আলমোয়েসের দখলে। ২৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আবদেলআজিজ হাতিম। ডান প্রান্তে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। দ্বিতীয়ার্ধের শুরু থেকে মরিয়া হয়ে আক্রমণ চালাতে থাকে জাপান। ৬৯তম মিনিটে ব্যবধান কমিয়ে খেলায় উত্তেজনা ফেরান তাকুমি মিনামিনো। চলতি আসরে এই প্রথম কাতারের জালে বল জড়াল। আগের ছয় ম্যাচে কোনো গোল হজম করেনি তারা। ৮১তম মিনিটে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির (ভিএআর) সহায়তা নিয়ে হ্যান্ডবলের কারণে কাতারের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলের তৃতীয় গোলটি করেন আকরাম আফিফ। এর আগে কখনও এশিয়ান কাপের কোয়ার্টার ফাইনাল পার করতে না পারা কাতার প্রথম ফাইনালেই জিতে নিল শিরোপা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন