Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তিনগর-মাওয়া ফ্লাইওভার

সংসদে গৃহায়ন মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক রাজধানীর শান্তিনগর হতে মাওয়া রোড (ঝিলমিল) পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। প্রস্তাবিত ফ্লাইওভারটি বর্তমান সরকারের পিপিপি পদ্ধতিতে নির্মাণের পরিকল্পনা রয়েছে। সরকারি অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে এটি নীতিগত অনুমোদন পেয়েছে। এই প্রকল্পের অনুক‚লে ৫৩৪ কোটি ৭২ লাখ টাকার ভায়াবিলিটি গ্যাপ ফিন্যান্সিং প্রস্তাব অর্থ মন্ত্রণালয় কর্র্তৃক অনুমোদিত হয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সদস্য ডা. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে এই তথ্য জানান গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজউক ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা, ২০০৮ ও ন্যাশনাল বিল্ডিং কোড অনুযায়ী লে-আউট প্ল্যাণ অনুমোদন করে এবং উক্ত লে-আউট প্ল্যান অনুযায়ী ভবন নির্মিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করে থাকে।
তিনি জানান, রাজউকে ঠিকানাসহ তালিকা সংরক্ষিত আছে। উক্ত তালিকা দীর্ঘ হওয়ায় তা সংলাপ আকারে সংযুক্ত করা হয়নি। তবে প্রয়োজনে সুনির্দিষ্ট চাহিদার প্রেক্ষিতে তালিকা সরবরাহ করা যেতে পারে এবং এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনার প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, যে সকল নির্মাণাধীন বাড়ির মালিক ইমরাত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা ২০০৮ না মেনে বিল্ডিং নির্মাণ করছে তাদেরকে সংশোধনের জন্য নোটিশ প্রদান করা হয়। সংশোধন না করলে পর্যায়ক্রমে নোটিশ প্রদান করে ব্যত্যয়কৃত অংশ অপসারণ করা হয়।
গত বছরের (২০১৮ সাল) জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত রাজউকের আওতাধীন এক হাজার ৫২৮ বর্গ কিলোমিটার এলাকায় ২ লাখ ৪ হাজার ১০৬টি ভবন জরীপ করা হয়েছে। জরীপ অনুযায়ী পূর্বে নির্মিত এক লাখ ৯৫ হাজার ৩৭৬টি ভবনের মধ্যে এক লাখ ৩১ হাজার ৫৮৩টি ভবনের বিভিন্ন ধরণের ব্যত্যয় (কম-বেশী) পাওয়া গিয়েছে এবং নির্মাণাধীন ৮ হাজার ৭৩০টি ভবনের মধ্যে ৩ হাজার ৩৪২টি ভবনের অনুমোদিত নক্সায় ব্যত্যয় (কম-বেশি) পাওয়া গিয়েছে।
সরকার দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক রাজধানীর শান্তিনগর হতে মাওয়া রোড (ঝিলমিল) পর্যন্ত ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। প্রস্তাবিত ফ্লাইওভারটি বর্তমান সরকারের পিপিপি পদ্ধতিতে নির্মাণের পরিকল্পনা রয়েছে। সরকারি অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে এটি নীতিগত অনুমোদন পেয়েছে। এই প্রকল্পের অনুকূলে ৫৩৪ কোটি ৭২ লাখ টাকার ভায়াবিলিটি গ্যাপ ফিন্যান্সিং প্রস্তাব অর্থ মন্ত্রণালয় কর্র্তৃক অনুমোদিত হয়েছে।
মন্ত্রী জানান, প্রকল্পটি বাস্তবায়নের জন্য ছয়টি প্রতিষ্ঠানের দাখিলকৃত কোটেশন সমূহ যাচাই-বাছাই পূর্বক তিনটি প্রতিষ্ঠানকে সর্ট লিস্টেড হিসেবে সুপারিশ করা হয়। শিগগিরই সর্ট লিস্টেড প্রতিষ্ঠান বরাবর আরএফপি জারি করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য চলতি বছরের জানুয়ারি হতে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত মেয়াদ নির্ধারণ করা হয়েছে।



 

Show all comments
  • Md.Ruhul Amin ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৪৯ এএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রী যাদের নিকট অবৈধ সম্পদের পাহাড় আছে তা যব্দ করে দেশের কাজে লাগানোর অনুরোধ করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গৃহায়ন মন্ত্রী

৪ ফেব্রুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ