Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবেকের কাছে দায়বদ্ধ থেকে দায়িত্ব পালন করুন

প্রথম ধাপে ৮৭ উপজেলায় নির্বাচন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচন কমিশনের সম্মান, মর্যাদা অক্ষুন্ন রাখতে সাহসিকতার সঙ্গে নিজ বিবেকের কাছে দায়বদ্ধ থেকে দায়িত্বপালন করতে হবে। সুষ্ঠু নির্বাচন আমাদের দেশপ্রেমের অভিব্যক্তি। গতকাল আগারগাঁও ইটিআই ভবনে নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষকদের উদ্দেশ্যে প্রশিক্ষণ এবং ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শীর্ষক প্রশিক্ষণ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
কমিশনার মাহবুব তালুকদার বলেন, দেশের গণতন্ত্রের অভিযাত্রার জন্য স্থানীয় সরকার নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোনো নির্বাচনেই শিথিলতার কোনো সুযোগ নেই। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রকার চাপ, লোভের ঊর্ধ্বে থেকে নির্বাচনী কর্মকর্তাদের দায়িত্ব পালন করার আহবান জানান তিনি।
প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ প্রশিক্ষণ শুধু উপজেলার নির্বাচনের জন্য নয়। আপনাদের সারাজীবনের জন্য সঞ্চয় হয়ে থাকবে। যেমন উপজেলা নির্বাচনে ভোটিং মেশিন বা নির্বাচনী প্রক্রিয়ায় আধুনিক প্রযুক্তি ব্যবহার একটি নতুন বিষয়। ভোটকেন্দ্রে সশস্ত্র বাহিনীর কারিগরি সহায়তা প্রদানও ইভিএমে ডেমো ও মক ভোটিং সম্পর্কে ধারণা আপনাদের জ্ঞানের পরিধিকে বহু বিস্তৃত করবে বলে আমি আশা করি। মাহবুব তালুকদার বলেন, প্রশিক্ষণ সূচিটি অত্যন্ত সুচিন্তিত এবং এটি যারা প্রণয়ন করেছেন তাদেরকে ধন্যবাদ জানাই।
এদিকে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সংসদ নির্বাচনের অভিজ্ঞতা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কাজে লাগানো হবে। সংসদ নির্বাচনের সময় যে সব এলাকায় শান্তিপূর্ণ ভোট গ্রহণ করা হয়েছে সে এলাকায় আগে ভোট গ্রহণ করা হবে। গতকাল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।
ইসি সচিব জানান, প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট হবে। সেগুলো হচ্ছে- রংপুর বিভাগের পঞ্চগড় জেলার সবকটি উপজেলা, লালমনিরহাট জেলার সবকটি উপজেলায়, রংপুর জেলার সবগুলো উপজেলায় এবং কুড়িগ্রাম জেলার সবকটি উপজেলা, নীলফামারী জেলার সবকটি উপজেলায়। এ ছাড়া ময়মনসিংহ বিভাগের নেত্রকোণার আটপাড়া উপজেলা বাদে বাকি সবগুলো উপজেলা, জামালপুর জেলার সবকটি উপজেলায় ভোট প্রথম ধাপে অনুষ্ঠিত হবে। সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর বাদে সবকটি উপজেলায়, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা বাদে সব উপজেলায় ভোট হবে। রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা বাদে বাকি সবগুলো উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে জয়পুরহাট জেলার সবকটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নাটোরের নলডাঙ্গা বাদে বাকিসবগুলো উপজেলায় নির্বাচন হবে এবং রাজশাহী জেলার সবগুলো উপজেলায় নির্বাচন হবে। ইসি সচিব আরও জানান, দ্বিতীয় ধাপে নির্বাচন হবে ১৮মার্চ, তৃতীয় ধাপে ভোট ২৪ মার্চ, চতুর্থ ধাপে ভোট ৩১ মার্চ এবং পঞ্চম ধাপে ভোট হবে ১৮জুন।
নির্বাচন কমিশন সচিব জানান, এবার চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানসহ সব পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে। পদে থেকে ভোট করতে পারবেন না বর্তমান উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানরা। তিনি জানান, উপজেলা ভোটে প্রাথী হতে হলে স্থানীয় সরকারের লাভজনক সব পদ থেকে পদত্যাগ করতে হবে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ