Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

বিদেশি বিনিয়োগ সন্তোষজনক নয় এনইসি ভবনে পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

 পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ২০৩০ সালের মধ্যে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নের যে লক্ষ্যমাত্রা রয়েছে তার অনেক ইন্ডিকেটর পূরণ হয়েছে। তবে সরাসরি বিদেশি বিনিয়োগের দিক থেকে কিছুটা পিছিয়ে রয়েছে বাংলাদেশ। বিদেশি বিনিয়োগ বাড়াতে সংশ্লিষ্টরা কাজ করছেন। আশা করি ২০৩০ সালের মধ্যে বিদেশি বিনিয়োগেও আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো। গতকাল রোববার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি ভবনে এসডিজি বাংলাদেশ প্রগ্রেস রিপোর্ট ২০১৮ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
পরিকল্পনা মন্ত্রণালয় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে মোট অভ্যন্তরীণ বাজেটের ৫ দশমিক ৭ শতাংশ বিদেশি বিনিয়োগ ছিল। ২০১৭ সাল শেষে তা দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে। কিন্তু ২০৩০ সালের নির্ধারিত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে হলে ২০২০ সালের মধ্যে বিদেশি বিনিয়োগ হতে হবে ১৪ শতাংশ। সে দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে বাংলাদেশ।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের সার্বিক উন্নয়নে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করে দেশের বেসরকারি খাত। তাদের সহযোগিতায় এখন আমরা বিশ্বের অন্যান্য দেশের চেয়ে এগিয়ে রয়েছি। তার মধ্যে রয়েছে শ্রীলঙ্কা, ভারত সহ পার্শ্ববর্তী অনেক দেশ। টেকসই উন্নয়ন বাস্তবায়ন করতে বাল্যবিবাহ একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন মন্ত্রী। তিনি বলেন, বাল্যবিবাহের হার বর্তমানের তুলনায় আরও কমে আসা উচিত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ