Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখলেন অ্যাঞ্জেলিনা জোলি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৩১ পিএম | আপডেট : ৩:৩১ পিএম, ৪ ফেব্রুয়ারি, ২০১৯
মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প ঘুরে দেখেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও হলিউড বিখ্যাত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।
 
সোমবার (০৪ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে তিনি কক্সবাজারের টেকনাফের চাকমারকুল রোহিঙ্গা ক্যাম্পে পোঁছান। এরপর তিনি রোহিঙ্গাদের বিভিন্ন ক্যাম্প ঘুরে দেখেন।
 
জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন।
 
এর আগে চার দিনের সফরে সোমবার (০৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটার দিকে নভোএয়ারের একটি ফ্লাইটে তিনি কক্সবাজারে পৌঁছান। সেখান থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে কক্সবাজারের ইনানিতে তারকামানের একটি হোটেলে তাকে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তিনি চলে যান টেকনাফের চাকমারকুল শরণার্থী শিবিরে।
 
ইউএনএইচসিআর বিশেষ দূত ও হলিউড বিখ্যাত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিমঙ্গলবার (০৫ ফেব্রুয়ারি) সকালে জোলির উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৪ পরিদর্শনের কথা রয়েছে। সেখানে মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন এবং তাদের দুঃখ-দুর্দশার কথা শুনবেন। পাশাপাশি ব্র্যাক, রিলিফ ইন্টারন্যাশনালসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও আলোচনা করার কথা রয়েছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন দাতা সংস্থা ও এনজিও পরিচালিত স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান পরিদর্শন করার কথা রয়েছে বিখ্যাত এ অভিনেত্রীর।
 
কক্সবাজার সফর শেষ করে ঢাকায় পৌঁছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে জোলির। এছাড়া রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণের পর মঙ্গলবার তার সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।
 
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে অ্যাঞ্জেলিনা জোলিএর আগে গত বছরের ২১ মে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া। এসময় তিনি টেকনাফের বাহারছড়ার শামলাপুর মনখালী ব্রিজের পাশে অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পে শিশুদের সঙ্গেও অনন্দঘন সময় কাটান।
 
পরে তিনি সংবাদ সম্মেলন করে রোহিঙ্গা সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ