Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কারবালায় বন্দুক হামলায় ইরাকি ঔপন্যাসিকের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:১৬ পিএম

ইরাকের কারবালা শহরে বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন এক ঔপন্যাসিক। শনিবার স্থানীয় সময় রাতে মোটরসাইকেলযোগে নিজ বাড়িতে ফেরার সময় আলা মাশজুব নামে ৫০ বছর বয়সী সেই ঔপন্যাসিককে গুলি করে হত্যা করা হয়। পরদিন রবিবার পুলিশ কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই ঔপন্যাসিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে কারবালা পুলিশের এক শীর্ষ কর্মকর্তা জানান, ঘটনার দিন রাতে মোটরসাইকেলে করে বাড়ি ফেরার সময় ঔপন্যাসিক মাশজুবকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছোড়ে অজ্ঞাত এক বন্দুকধারী। তবে সে সময় তাকে ঠিক কি উদ্দেশে হত্যা করা হয়েছে তা এখনো পরিষ্কার নয়। তাছাড়া এখনো কেউ বা কোনো সংগঠন তাকে হত্যার বিষয়ে দায় স্বীকার করে নেয়নি।

ইরাকের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী আবদুল আমির আল হামদানি এক বিবৃতিতে বলছেন, ‘ইরাকের সাংস্কৃতিক দৃশ্যপটের অন্যতম এক লেখক ও স্রষ্টাকে হারালাম আমরা।’

পাশাপাশি ইরাকের লেখক সংঘ নির্মম এ হত্যাকাণ্ডের বিষয়ে তীব্র নিন্দা প্রকাশ করেছেন। একইসঙ্গে তারা অভিযোগ করে বলেছেন, ‘বুদ্ধিজীবীদের রক্ষায় নিরাপত্তা বাহিনী যথেষ্ট ভূমিকা রাখছে না।’

উল্লেখ্য, নিহত ঔপন্যাসিক আলা মাশজুব বেশ কয়েকটি ইরাকি উপন্যাস এবং ছোট গল্প সংকলনের রচয়িতা। তিনি বেশ কয়েকবার স্থানীয় ও আঞ্চলিক কয়েকটি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন। রোববার কারবালাতেই তার জানাজা ও দাফন সম্পন্ন হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারবালা

৪ ফেব্রুয়ারি, ২০২১
২২ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ