Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

শ্রীলঙ্কান নৌবাহিনীর জাহাজ করাচি পৌঁছবে কাল

যৌথ নৌ-মহড়া

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তান নৌবাহিনীর আয়োজিত দ্বিবার্ষিক বহুজাতিক নৌ মহড়া আমান ২০১৯-এ অংশ নিতে পাকিস্তানের উদ্দেশে কলম্বো বন্দর ছেড়ে গেছে শ্রীলঙ্কা নৌবাহিনীর অ্যাডভান্সড অফশোর প্যাট্রল ভেসেল (এওপিভি) এসএলএনএস সায়ুরালা। এসএলএনএস সায়ুরালা আগামীকাল করাচি বন্দরে পৌঁছবে। জাহাজটিতে ২৮ জন কর্মকর্তা এবং ১৪২ জন নাবিক রয়েছেন। তাদের নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন (সিডিও) ইসিরা কাসিওয়াত্তা। পাকিস্তানের করাচিতে ৮ থেকে ১৩ ফেব্রুয়ারি এই বহুমাত্রিক নৌ মহড়া আমান ২০১৯ অনুষ্ঠিত হবে। এই মহড়ার উদ্দেশ্য হলো আঞ্চলিক ও অঞ্চলের বাইরেও নৌবাহিনীগুলোর মধ্যে সমন্বয় এবং যৌথভাবে কাজ করার সক্ষমতা বাড়ানো। তাছাড়া, তথ্য বিনিময়, পারস্পরিক বোঝাপড়া এবং অভিন্ন স্বার্থেল জায়গাগুলো নির্ধারণ করাও এই মহড়ার অন্যতম উদ্দেশ্য। একই সাথে মহড়ার সমুদ্র অংশে অসম ও গতানুগতিক হুমকি মোকাবেলার কৌশল ও পদ্ধতিগুলো ঠিক করা হবে এবং সেগুলোর চর্চা হবে। এই প্রিমিয়ার মহড়া নৌবাহিনীগুলোর মধ্যে সামরিক সহযোগিতা এবং বোঝাপড়া বাড়াবে এবং এ অঞ্চলের নৌ সীমায় নিরাপত্তা ও নজরদারি ব্যবস্থাকে আরও জোরদার করবে।
অস্ট্রেলিয়া, কানাডা, চীন, জার্মানি, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, ফিলিপাইন, কাতার এবং রাশিয়াসহ ৪৪টি দেশ বড় ধরনের জাহাজ ও বিমান নিয়ে আমান ২০১৯ মহড়ায় অংশ নেবে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌবাহিনীর জাহাজ করাচি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ