Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

খাসি ভাষায় পবিত্র কুরআনের অনুবাদ প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৪ পিএম

ইসলামের ধর্মীয়গ্রন্থ কুরআন শরীফ বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। এবার ভারতের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়ের স্থানীয় ‘খাসি’ ভাষায় অনূদিত হলো মহাগ্রন্থ কোরআন। গত শনিবার ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে এই প্রকাশনা অনুষ্ঠিত হয়। খবর শিলং টাইমস।

পবিত্র কুরআনের ইংরেজি অনুবাদ থেকে খাসি ভাষায় অনুবাদটি করে ‘সেং ভালাং ইসলাম’ নামের একটি প্রতিষ্ঠান। ইসলাম ও কুরআনের বাণী প্রচার-প্রচারণার উদ্দেশ্যে এটি এ ভাষায় অনুবাদ করা হয়েছে বলে জানিয়েছেন ওই প্রতিষ্ঠানের এক মুখপাত্র।

প্রাথমিকভাবে খাসি ভাষায় ৩ হাজার কপি ছাপানো হয়েছে। পরে এ সংখ্যা চাহিদা অনুযায়ী আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন অনুবাদক সংস্থাটি।

শিলং টাইমস আরও জানিয়েছে, ‘দীর্ঘ ১২ বছরের অধ্যাবসায় ও রিসার্চের পর ১২৫১ পৃষ্ঠার এ পাণ্ডুলিপি প্রকাশ করে অনুবাদের সম্পাদনা বোর্ড।’

অনুবাদক সংস্থা সেং ভালাং ইসলামের এক মুখপাত্র বলেন, ‘খাসি ভাষায় পবিত্র কুরআন অনুবাদের ফলে মেঘালয়ের ১৬ লাখের বেশি লোক অর্থসহ এটি বুঝতে ও পড়তে পারবে। স্থানীয়রা সহজেই এর মাধ্যমে জ্ঞানার্জন ও বিধান বাস্তবায়নে সক্ষম হবে।’

প্রসঙ্গত, ‘খাসি’ ভাষা অস্টোয়াসেটিক ভাষার অংশ। ২০০৫ সাল থেকে মেঘালয়ে এ ভাষাকে সহযোগী অফিসিয়াল ভাষা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র কুরআনের অনুবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ