Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

১০ কোটি টাকা বকেয়া আদায়ের দাবিতে আখচাষিদের বিক্ষোভ

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৩৫ পিএম
ঠাকুরগাঁও চিনি কলের আখচাষিদের ১০ কোটি টাকা বকেয়া পাওনা আদায়ের লক্ষ্যে বিক্ষোভ ও প্রধাণমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচী পালিত হয়েছে।
আজ সোমবার বিকালে ঠাকুরগাঁও চিনিকল গেটে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় । সমাবেশ শেষে মিল চত্বরে বিক্ষোভ মিছিল বের করে চাষিরা। 
বিক্ষোভ সমাবেশে ঠাকুরগাঁও চিনিকলের কেন্দ্রীয় ইক্ষু চাষী সমিতির সভাপতি ইউনুস আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ চিনি কল আখ চাষি ফেডারেশনের উপদেষ্টা রুহুল আমিন, সহ-সভাপতি ইউনুস আলী, কেন্দ্রীয় ইক্ষু চাষি সমিতির সাধারণ সম্পাদক তোজাম্মেল হক তোজা, উপদেষ্টা সালেকুল ইসলাম টুলু, ঠাকুরগাঁওয়ের আখ চাষি সমিতির সহ-সম্পাদক তোজাম্মেল হোসেন, চাষি আনোয়ার হোসেন, আবু বক্কর সিদ্দিক প্রমুখ।  
বক্তারা জানান, ঠাকুরগাঁও চিনিকলে ৫ হাজার চাষি এবং ব্যবসায়ি, কুলি, মজুরসহ ৮০ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিনিকলের সাথে জড়িত। এতে ৩ হাজার পরিবার তাদের পাওনা বকেয়া টাকা না পেয়ে অর্ধাহারে, অনাহারে মানবেতর দিন পার করছেন। এ অবস্থায় ৭ দিনের মধ্যে বকেয়া টাকা পরিশোধের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন চাষিরা। বক্তারা চিনিকলে কর্মরত শ্রমিক কর্মচারীদের জিম্মি করে তাদের বেতনের ১৬ শতাংশ কমিশন কেটার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সাথে ৭ দিনের মধ্যে চিনিশিল্পের চেয়ারম্যান এ.কে.এম দেলোয়ার পদত্যাগের দাবি জানান। 
পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ