Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিবেশবান্ধব করার নির্দেশ

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব স্থাপনা পরিবেশবান্ধব করে তোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এজন্য সরকারি ব্যাংককে ২০২০ সালের মধ্যে এবং অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে ২০১৮ সালের মধ্যে নিজস্ব স্থাপনায় কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা ও  সোলার পাওয়ার প্যানেল স্থাপন করতে হবে।
গত বুধবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে জারিকৃত সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিদ্যমান সকল নিজস্ব স্থাপনায় ডিসেম্বর ৩১, ২০১৮ (সরকারি মালিকানাধীন ব্যাংকগুলোর ক্ষেত্রে ডিসেম্বর ৩১, ২০২০) এর মধ্যে সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট সিস্টেম (কঠিন বর্জ্য ব্যবস্থাপনা), বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা এবং সোলার পাওয়া প্যানেল স্থাপন করতে হবে। নতুন স্থাপনা নির্মাণের ক্ষেত্রেও একই নির্দেশ বলবৎ থাকবে।
সার্কুলারে আরও বলা হয়, নির্মাণ এলাকায় জলাধার বিদ্যমান থাকলে তা অবশ্যই সংরক্ষণ করতে হবে। জলাধার না থাকলে নতুন জলাধার তৈরি করতে হবে, যাতে বৃষ্টির পানি ধরে রাখা যায়। এ পানি প্রয়োজনে ব্যবহার করা যাবে এবং জলাবদ্ধতা থেকে রেহাই পাওয়া যাবে।
এছাড়া নতুন যে কোনো স্থাপনা নির্মাণের সময় সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপন করতে হবে। পাশাপাশি নতুন শাখা বা ব্যবসায় উন্নয়ন কেন্দ্র যদি ভাড়াকৃত বা ইজারাকৃত স্থাপনায় খোলা হয়, সেক্ষেত্রে উক্ত স্থাপনায় সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট সিস্টেম, বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা এবং সোলার পাওয়া প্যানেল থাকতে হবে বলে এতে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিবেশবান্ধব করার নির্দেশ
আরও পড়ুন