Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভূটানকে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের আহবান

ভূটান রাষ্ট্রদূত ও বাণিজ্যমন্ত্রী বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, ভুটানে যাতায়াতের জন্য বাংলাদেশের সৈয়দপুর বিমান বন্দর ব্যবহার করলে উভয়দেশ উপকৃত হবে। এতে করে বাণিজ্য ও পর্যটন ক্ষেত্রে অনেক সুফল পাওয়া যাবে। এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। ভূটান বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। ভূটান বাংলাদেশের স্বাধীনতাকে প্রথম স্বীকৃতি প্রদান করেছে, এজন্য বাংরাদেশ কৃতজ্ঞ। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য বৃদ্ধির সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি গতকাল সোমবার বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ভূটানের রাষ্ট্রদূত সোনম রাবগাই এর সাথে মতবিনিময়ের সময় এসব কথা বলেন।
টিপু মুন্শি বলেন, বাংলাদেশ ভূটানে তৈরী খাবার, তৈরী পোশাক, ঔষধসহ বিভিন্ন পণ্য রফতানি করে আসছে। তবে বিপুল পরিমান নির্মাণ সামগ্রী আমদানি করে বাংলাদেশ। এ কারনে ভূটানে রফতানির চেয়ে বাংলাদেশের আমদানি বেশি। ২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশ ভুটানে রপ্তানি করেছে ৪.৪ মিলিয়ন মার্কিন ডলার, একই সময়ে আমদানি করেছে ৩২.২৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।
এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন