Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

রিজার্ভ চুরিতে কারা জড়িত তদন্ত চান এমপিরা

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির যে মামলা নিয়ইয়র্কের আদালতে করা হয়েছে তা টিকবে কিনা সে ব্যাপারে জাতীয় সংসদে সংশয় প্রকাশ করেছেন সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। সাবেক প্রতিমন্ত্রী বলেন, আমরা জানতে পারিনি এই চুরির সাথে বাংলাদেশ ব্যাংকের কারা দায়ী। আমরা জানিনা বাংলাদেশ ব্যাংকের কারা এর সাথে জড়িত। যেখানে রিজার্ভ ব্যাংক সেই ফিলিপাইনের বলেছে,এই মামলাটি একটি পলিটিক্যাল স্ট্যান্ড। মামলার আইনজীবী আজমল হক কিউসি বলেছেন, মামলাটি করা হবে কিনা তা নিয়ে দুই বছর চিন্তা করা হয়েছে। জানিনা, এই মামলা টিকবে কিনা।
গতকাল সন্ধ্যায় সংসদে পয়েন্ট অব অর্ডারে তিনি এই সংশয় প্রকাশ করে রিজার্ভের দশ হাজার কোটি টাকা উদ্ধারের বিষয়ে সংসদে ৩০০ বিধিতে অর্থমন্ত্রীর বিবৃতি দাবি করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তখন বৈঠকে সভাপতিত্ করছিলেন।
মুজিবুল হক চুন্নু নিউউয়কের আদালতে মামলা দায়েরের প্রসঙ্গটি উল্লেখ করে আরও বলেন, আমাদের চুরি হওয়া এই টাকা তিন বছরেও উদ্ধার হয়নি। তদন্ত কমিটিও হয়েছে। তারপর টাকা উদ্ধার হয়নি। আমরা জানতে পারিনি এই চুরির সাথে বাংলাদেশ ব্যাংকের কারা দায়ী। আমরা জানিনা বাংলাদেশ ব্যাংকের কারা এর সাথে জড়িত। আজকে আমাদের ১০ হাজার কোটি টাকা চুরি হয়ে যায়। আর আমরা তিন হাজার কোটি টাকার জন্য শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্ত করতে পারিনা। আমরা ১০ হাজার কোটি টাকা উদ্ধার করতে পারিনা। আমরা জানতে চাই, এর সাথে বাংলাদেশ ব্যাংকের কারা জড়িত অথবা কেউ জড়িত নাই। আমি এই চুরির ব্যাপারে ৩০০ বিধিতে সংসদে একটি বিবৃতি দিয়ে পুরো বিষয়টি তুলে ধরার জন্য অর্থ মন্ত্রীর প্রতি অনুরোধ জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভ চুরি


আরও
আরও পড়ুন