Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা শিবির পরিদর্শন করলেন জোলি

কক্সবাজার ও টেকনাফ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৯ এএম, ৫ ফেব্রুয়ারি, ২০১৯

কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করলেন হলিউড অভিনেত্রী ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি। বাংলাদেশে ৪ দিনের সফরে গতকাল সোমবার সকালে নভোএয়ারের একটি ফ্লাইটে তিনি কক্সবাজারে পৌঁছান। পরিদর্শনের সময় তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন ও তাদের অবস্থা সম্পর্কে খোঁজ-খবর নেন।
টেকনাফ প্রতিনিধি জানান, গতকাল দুপুরে তিনি টেকনাফ উপজেলার হোয়াইক্যং চাকমারক‚ল রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন। সেখানে তিনি রোহিঙ্গা শিশুদের সাথে কিছু সময় কাটান এবং তাদের দুঃখ-দুর্দশার কথা শুনেন। রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন শেষে আজ মঙ্গলবার তার সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। উল্লেখ্য, জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। তিনি ২০১৭ সালে রোহিঙ্গা নারীদের অসহায়ভাবে পাশবিক নির্যাতনের শিকার হওয়ার বর্ণনা শুনে ঢাকায় আসার আগ্রহ প্রকাশ করেছিলেন। যৌন নিপীড়ন বিষয়ক এক বৈঠকে আর্মড ফোর্সেস ডিভিশনের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মাহফুজুর রহমান রোহিঙ্গা ইস্যুতে জোলির সমর্থন চেয়েছিলেন। এরপরে ভ্যানকুভারে জাতিসংঘ পিসকিপিং মিনিস্টেরিয়েলে জোলি যৌন নিপীড়নের শিকার নারীদের পক্ষে জোরালো বক্তব্য রাখেন। জোলি তার বক্তব্যে বলেছিলেন, ‘বাংলাদেশে পালিয়ে আসা প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী যৌন হয়রানির শিকার হয়েছে।’ তার সত্যতা যাচাই করতে তিনি এখন রোহিঙ্গা শিবির পরিদর্শন করছেন এবং সেখানে রোহিঙ্গা নারী-পুরুষের সাথে কথা বলছেন।
এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া। তিনি সংবাদ সম্মেলন করে রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন