Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

‘আগের রাতে ব্যালটে সিল মারায় নির্বাচন কলঙ্কিত হয়’

শরিক বাংলাদেশ জাসদের মূল্যায়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৫ ফেব্রুয়ারি, ২০১৯

৩০ ডিসেম্বর নির্বাচনের এক মাস পর ১৪ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ জাসদ (আম্বিয়া-প্রধান) স্বীকার করেছে, ভোটের আগের রাতেই ব্যালটে সিল মেরে বাক্স ভর্তিসহ নানা অনিয়ম সংঘটিত হয়েছে, যা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে; কলঙ্কিত করেছে। উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করলেও ভোট দিতে না পারায় নির্বাচনের পর গোটা জাতি বিষন্নতায় ভুগছে। তবে দলটির নেতাদের দাবি প্রশাসনে অতি উৎসাহী একটি অংশ এ জন্য দায়ী। আগের রাতে ব্যালটে সিল মেরে যারা নির্বাচনকে কলঙ্কিত করেছে, তাদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করা উচিত। একাদশ সংসদ নির্বাচন নিয়ে ‘এই মূল্যায়ন’ ক্ষমতাসীন দলের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলটির। এ বিষয়ে মিডিয়ায় প্রকাশের লক্ষ্যে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন মূল্যায়নের লক্ষ্যে গত ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকার তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে জাতীয় কমিটির সাধারণ সভার আয়োজন করা হয়। দুই দিনব্যাপী দলের সভাপতি শরিফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তৃতা করেন দলের কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদল এমপি, সাধারণ সম্পাদক সাবেক এমপি নাজমুল হক প্রধান, স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, আনোয়ারুল ইসলাম বাবু, নাসিরুল হক নওয়াব, মঞ্জুরুল হক মঞ্জু; সহ-সভাপতি আবু মো. হাশেম, কদর আলী, গিয়াসউদ্দিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, আবুল কালাম আজাদ বাদল, সাংগঠনিক সম্পাদক রফিকুল হক খোকন, বীণা শিকদার, হোসাইন আহমদ প্রমুখ।
জাতীয় কাউন্সিলে অভ্যন্তরীণ কোন্দলে জাসদ বিভক্ত হলে ইনু-শিরিনের নেতৃত্বে অনাস্থা প্রকাশ করে শরিক নুরুল আম্বিয়াকে সভাপতি, মইনউদ্দীন খান বাদলকে কার্যকরী সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ জাসদ গঠন করা হয়। দলটি এখনো নির্বাচন কমিশনে নিবন্ধন পায়নি। দশম জাতীয় সংসদে দলের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানসহ চারজন এমপি থাকলেও এবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে এমপি হয়েছেন দলটির কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদল।
১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশ জাসদের সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের সভার মূল্যায়ন তুলে ধরে বলা হয়, দেশের সকল রাজনৈতিক দল ও জনগণ উৎসাহ-উদ্দীপনা ও আশা নিয়ে অংশগ্রহণ করলেও নির্বাচনের পরে বিষন্তানয় আক্রান্ত হয়েছে গোটা জাতি। এর মূল কারণ হচ্ছে, প্রশাসনের এক শ্রেণির অতি উৎসাহী অংশ (কেউ কেউ পুলিশের নাম উল্লেখ করেন) ভোটের আগের রাতেই ভুয়া ভোটের মাধ্যমে ব্যালট বাক্স ভর্তি করে রাখাসহ নানা অনিয়ম সংঘটিত করেছে।
আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটের জয় এই নির্বাচনে ‘নিশ্চিত’ ছিল দাবি করে বাংলাদেশ জাসদ বলেছে, জনগণের ভোটের মাধ্যমে ১৪ দল তথা মহাজোটের নিশ্চিত বিজয় জেনেও যে মহলবিশেষ এ অপকর্ম সংঘটিত করেছে, গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার স্বার্থেই তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেয়া প্রয়োজন। কেননা ভোটের এই কলঙ্কিত ঘটনার মাধ্যমে নির্বাচিত সরকারকে জনগণের মুখোমুখি দাঁড় করানো হয়েছে। এই কলঙ্কের দাগ মুছতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভবিষ্যতে দেশে যেন এ ধরনের নির্বাচনের পুনরাবৃত্তি না ঘটে, তা নিশ্চিত করতে হবে।
সভায় দলের এক প্রস্তাবে বলা হয়, ১৪ দলীয় জোট সম্পর্কে বাংলাদেশ জাসদ মনে করে যে রাজনৈতিক কারণে জোট করা হয়েছিল; তা এখনো বহাল রয়েছে। ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক দল যদি ১৪ দলীয় জোটের প্রয়োজনীয়তা অনুভব না করে, ১৪ দল ত্যাগ করে, তবুও অন্যান্য শরিক দল ১৪ দলীয় জোটের ধারাবাহিকতা বজায় রাখবে। মুক্তিযুদ্ধের চেতনার পরিপূর্ণ বাস্তবায়নের লক্ষ্যে যুদ্ধাপরাধী, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে।
সভায় দলীয় প্রতীকে সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদসহ সকল স্থানীয় সরকার নির্বাচনের রেওয়াজ বাতিলের দাবি জানানো হয়। এই দাবিতে বাংলাদেশ জাসদ আগামী ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী মানববন্ধন, সভা, শোভাযাত্রা, মতবিনিময় প্রভৃতির মাধ্যমে ‘দলীয় মার্কামুক্ত স্থানীয় সরকার নির্বাচন দিবস’ পালন করবে। এ ছাড়া ১৬ ফেব্রুয়ারি দলের সাবেক সভাপতি তাত্ত্বিক নেতা মরহুম কাজী আরেফ আহমেদ স্মরণে ‘কাজী আরেফ দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়া হয়।



 

Show all comments
  • Abdul Kader ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৩ এএম says : 1
    এছাড়া সরকারের কাছে আর কোন উপায় ছিল না একমাত্র সম্বল ছিল পুলিশ প্রশাসন
    Total Reply(0) Reply
  • Sheikh Fazlur Rahman ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    ৫০ লাখের অধিক প্রত্যেক প্রবাসী একসাথে বলবো, রাষ্ট্রীয় নির্যাতন বন্ধে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন না দেওয়া পযর্ন্ত বাংলাদেশে কোন রেমিটেন্স পাঠাবো না। কারণ যে টাকা প্রবাসীরা কষ্ট করে দেশে পাঠায় তার চেয়ে টাকা আওয়ামী প্রবাসীরা দেশ থেকে বিদেশে রেমিটেন্স পাঠায়।
    Total Reply(0) Reply
  • Monayem Hussain ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    এখন তাড়াতাড়ি মন্ত্রীত্ব পাবে জাসদ।
    Total Reply(0) Reply
  • Farzana Rimi ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    তো আমাদের কি আমরা তো অসহায় পাবলিক
    Total Reply(0) Reply
  • Jr Nasir ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৪ এএম says : 0
    Bole lav nai election destroy hoye gese hayre Bangladesh gonotontro niruddesh
    Total Reply(0) Reply
  • Monowarul Islam ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
    এ লজ্জা কোথায় রাখিবেন জনাব, চোরা ভোটে নির্বাচিত সাংসদ।
    Total Reply(0) Reply
  • Muhammad Sharifuzzaman ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
    "জাসদ (আম্বিয়া) বিএনপি-জামায়াতের টাকা খেয়ে ভুলভাল বকতেছে। বর্তমান সরকারের অধীনে যে নির্বাচন হয়েছে, সেটা সুষ্ঠু হয়েছে। ইতিহাসের পাতায় এই নির্বাচন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।"
    Total Reply(0) Reply
  • Jashim Uddin ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
    এটা জাসদ বলতে হবে কেন? আর জাসদ কি তুলসি পাতা। জাসদ সহই এ কাজ করেছে। আজ মন্ত্রী পায়না তাই প্রকাশ করেছে। আর জনগন এ কথা ২৯ তারিখ রাতেই প্রকাশ করেছে।
    Total Reply(0) Reply
  • Hossan Khan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
    এই কথা জাসদ বলা লাগবেনা বাংলাদেশের প্রত্যেকটা জনগণ জানে যে 30 তারিখের ভোট 29 তারিখ রাতের বেলা শেষ হয়ে গেছে রাতের বেলায় ভোট হয় ইতিহাসে আমি আর কখনোই দেখি নাই এই ফাস্ট দেখলাম এই নির্বাচন ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে
    Total Reply(0) Reply
  • Tuhin Ibna High ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
    সৈয়দ আশরাফ ভাই বলছিলেন ...এই ইনুর জন্য .আওয়ামীলীগ কে এক দিন ..খেসারত দিতে হবে
    Total Reply(0) Reply
  • মোঃ জয়নাল আবেদীন ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
    বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন নির্বাচনে ভোটগ্রহণে অনিয়ম হলে পমান দিতে পারলে পরবর্তী নির্বাচন দিতে তার সমস্যা নেই। এখন এখন আপনার মহাজোটের শরিক দল বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ভোটের আগের রাতেই ব‍্যলট বাক্স ভর্তি, জাসদের কবুল
    Total Reply(0) Reply
  • Kazi Mamun ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১১ এএম says : 0
    এটা দেশ বিদেশ সবাই জানে, তোমরাও এই অপকর্মের সাথে জড়িত , যদি মন্ত্রীত্ব পাইতা তাহলে বলতা দেশের ইতিহাসে সবচেয়ে সুস্ট ও সুন্দর নির্বাচন হয়েছে
    Total Reply(0) Reply
  • Md Rajikul Islam Aupu ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    ইনু ভোটে দাড়াইছিলো আমাদের এলাকায়।কাউকে ভোট দিতে দেয়নাই।সকাল ১০ টার আগেই ভোট শেষ
    Total Reply(0) Reply
  • Z.H. Zakir Zakir ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    সাবাস কাকু দেরিতে হলেও এই অপ্রিয় কথাটা শিকার করার জন্যে আপনাকে ধন্যবাদ এখন মনে হচ্ছে স্বাধীনতার চেতনা কিছুটা হলেও আপনার মধ্যে আছে
    Total Reply(0) Reply
  • MD Hassan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    সত্য কখনো ধামাচাপা দেওয়া যায় না,, এটাই আসল সত্য, এখন কি থু থু মারা দরকার? যে সংসদে দাড়িয়ে বলেছিল আমরা কখনো ভোট চুরি করে আসি না,,,,,
    Total Reply(0) Reply
  • Nazim Khan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    এ প্রশ্নবিদ্ধ নির্বাচন শেখ হাসিনার সব অর্জনকে ম্লান করে দেবে। সময়ের চামচাগুলো ইতিহাসের কাঠগোড়ায় দাঁড়াবে না, দাঁড়াবে দল আওয়ামী লীগ ও শেখ হাসিনা
    Total Reply(0) Reply
  • Zakir Hossain ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    চৌদ্দ দলের নামে আওয়ামিলীগের উপর ভর করে ক্ষমতার অপব্যবহারকারী জাসদের লুটেরাদের চিহ্নিত করে , দ্রুত গ্রেফতার করে তাদের নামে বেনামে , দেশে ও বিদেশে থাকা সকল স্হাবর অস্হাবর সম্পত্তি বাজেয়াপ্ত সহ যাবৎজীবন কারাদণ্ডে দন্ডিত করতে সরকার বাহাদুরের নিকট বিনীত অনুরোধ করছি ।
    Total Reply(0) Reply
  • Firoz Alam ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    জাসদ আংশিক সত্য কথা বলেছে। জাসদ বলেছে,প্রশাসনের কিছু বা একটা অংশ অতিউৎসাহী হয়ে আগের রাতে ব্যালটে সিলমেরে বাক্স ভরে রেখেছে। কিন্তু আসল ঘটনা হল কিছু অতিউৎসাহী লোক নয় মহাজোটের কেন্দ্রিয় সিদ্ধান্তে সাড়া দেশেই তাদের নির্দেশে প্রশাসন একাজ করেছে। বিশেষ করে পুলিশ বাহিনীকে মোটা অংকের টাকা ঘুষ দিয়ে একাজ করানো হয়েছে। শুধু আগের রাতে নয় নির্বাচনের দিন দুপুরের পর নৌকার ক্যাডার,পুলিশ একত্রিত হয়ে সিল মেরেছে এমনকি তাদের বলতে শোনা গেছে শেখ হাসিনার নিদের্শ ৮০% ভোট কাস্টিং দেখাতে হবে এবং সেই অনুযায়ী হিসাব করে ব্যালটে সিল মেরেছে তারা। অতিউৎসাহী একটা কাজ করেছে সেটা হল কোথাও কোথাও ১০০% মেরে দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Wobaidur Rahman ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    মন্ত্রীত্ব দিলে বক্তব্য অন্য রকম হতো। সব সুবিধাবাদী। মেম্বার হওয়ার যোগ্যতা নেই। আওয়ামীলীগ ও নৌকার উপর ভর করে তিনবার এমপি হয়েছে এখন আবার চেটাং চেটাং কথা!!!
    Total Reply(0) Reply
  • SAjedul IsLam ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    মানুষ যত জঘন্য হোক না কেন অপরাধ করলে বিবেকে নাড়া দেয়। মানুষ পাপ কাজ করলে অনেক পরে হলেও নিজেকে অপরাধী মনে করে। জাসদের ক্ষেত্রেও তাই হয়েছে। আওমীলিগের লোকজন বিবেকের তাড়নায় ছটফট করছে তাই বিএনপিকে চা চক্রের আমন্ত্রণ জানিয়ে কিছুটা হালকা হওয়ার চেষ্টা করেছিল কিন্তু বিএনপি সেটা প্রত্যাখ্যান করেছে। জাসদের জাতীয় কমিটির সাধারণ সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করা হয়। এতে বলা হয়, ভোটের আগের রাতেই ব্যালট বাক্সভর্তিসহ নানা অনিয়ম সংঘটিত হওয়ার কথা কবুল করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:২১ এএম says : 0
    চুরি ছাড়া ওদেরতো আর কোনো রাস্থা খোলা নাই। ওরা জাতীয় বেঈমান। জনগণের ঘৃণিত। ওরা হচ্ছে বংজ্ঞবোকারা। ওদের স্থান আস্থাকুরে হইবে । ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • babu sakar ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:১৫ পিএম says : 0
    it is awami league is very .......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ