Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাহালমের কারাভোগ দুঃখজনক: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৫ পিএম

নির্দোষ হয়েও জাহালমকে যে ৩ বছর কারাভোগ করতে হয়েছে, এ ঘটনাকে দুঃখজনক ও অনভিপ্রেত বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। দুর্নীতি দমন কমিশন (দুদক) এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে আশা করেন তথ্যমন্ত্রী।

আজ মঙ্গলবার সচিবালয়ে নাটক পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভার শুরুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, দুদক ইতিমধ্যে তাদের ভুল স্বীকার করেছে। একই সঙ্গে তারা এটি নিয়ে তদন্ত করছে। দুদক একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। তারা সরকারের অধীন কোনো প্রতিষ্ঠান নয়।

মন্ত্রী বলেন, একজন নির্দোষ মানুষ তিন বছর কারাভোগ করল, এ জন্য তারা যে তদন্ত করছে, তদন্তের মাধ্যমে যারা দায়ী হিসেবে চিহ্নিত হবেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবেন।

ডিরেক্টরস গিল্ডের পক্ষে মতবিনিময় সভায় ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ডিরেক্টস গিল্ডের সভাপতি সালাউদ্দিন লাভলু প্রমুখ।

বিনা অপরাধে তিন বছর কারাভোগের পর গত রোববার রাত একটার দিকে গাজীপুরের কাশিমপুরের কেন্দ্রীয় কারাগার-২ থেকে মুক্তি পান জাহালম। সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির ২৬টি মামলা থেকে জাহালমকে এক দিনের মধ্যেই অব্যাহতি দিয়ে রোববার সকালে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। মূল আসামি আবু সালেকের বদলে তাঁকে গ্রেপ্তার করে কারাগারে রাখা হয়।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:৫৬ পিএম says : 0
    মন্ত্রী হাছান মাহমুদ এখানে দুদকের সম্পর্কে বলেছেন তারা ভু স্বীকার করেছে এবং তদন্ত করছে। তিনি এটাও বলেছেন দুদক সরকারের নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান নয় কারন এটা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। কিন্তু কথা হচ্ছে কি ভুল করলে সবাইকেই সেটার জন্যে জবাবদিহি করতে হয়। ভুল করে সেটা স্বীকার করা এবং এই ভুলের কারন বের করে সেটাকে সংশোধন করাটাই হচ্ছে প্রকৃত কাজ। সাথে সাথে এই ভুলটা হবার পেছনে যাদের হাত রয়েছে তাদেরকে উপযুক্ত সাজা দেয়ার ব্যাবস্থা করতে হবে। এখানে যে ঘটনার বর্ণনা করা হয়েছে সেটা এতই নাজুক যে, একজনের জীবনের ৩ বছর এভাবে কারাভোগ করা এটা কতটা বেদনাদায়ক অমানবিক ঘটনা সেটা উপলব্ধি করা যায় কিন্তু ব্যাখা করা কঠিন হয়ে পরে। এই অবস্থার সৃষ্টি কেন হয়েছে এটা একটা গবেষনার বিষয়। মূল আসামি আবু সালেক আর জেলে গেল জাহালম এদের নামের সাথে কোন সম্পর্ক নেই তারপরও এটা কিভাবে সম্ভব হয়েছে সেটা বুঝারমত জ্ঞান আমার নেই সেজন্যেই বলছি এটা নিয়ে রিতিমত গবেষনা করা দরকার নয়ত দুষ্কৃতিকারিরা এভাবেই পারপেয়ে যাবে। আমাদের দেশে বেঙের ছাতার মত মানবাধিকার সংগঠন বিদ্যমান কিন্তু এখন পর্যন্ত রাজনৈতিক ঘটনার বিষয়গুলো নিয়ে মানবাধিকার সংগঠনের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে কিন্তু সাধারন মানুষের বিষয় নিয়ে এসব মানবাধিকার সংগঠনগুলোকে তেমন উদ্যোগী দেখা যায় না এটা আমাদের জন্যে খুবি দুঃখজনক ঘটনা। আমরা জানি আমাদের দেশের বিভিন্ন সমস্যা দেখিয়ে মানবাধিকার সংগঠনগুলো বিদেশ থেকে প্রচুর অর্থ এনে থাকে এবং সেই অর্থ দিয়ে তারা কিভাবে ব্যয় করে এর কোন হিসাব সরকারের কাছে নেই। কাজেই এসব সংগঠনের উপর সরকারের নজর দেয়া প্রয়োজন বলে বিজ্ঞজনেরা মনে করেন। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে আল্লাহ্‌ যে, মানুষের জন্যেই মানুষকে সৃষ্টি করেছেন এটাকে সঠিক ভাবে বুঝে সেভাবে কাজ করার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ