Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

তালেবানদের দিকে ঝুঁকছে মস্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৪৭ পিএম

আফগান তালেবানদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সফল শান্তি আলোচনার পরপরই মস্কোতে আফগান বিষয়ে শান্তি আলোচনার আয়োজন করেছে দেশটি। তালেবানদের বিষয়ে তারা আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোয় এ শান্তি আলোচনার ব্যাপারে সম্মতি জানিয়েছে তালেবানও।
আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ আফগান নেতৃবৃন্দের সঙ্গে রাশিয়ার মস্কোতে আলোচনার ব্যাপারে সম্মত হলেও দেশটির বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণিসহ বর্তমান সরকারের প্রতিনিধিদের সঙ্গে বসতে সম্মত হয়নি তালেবান যোদ্ধারা। আশরাফ গণি বিষয়টির সমালোচনা করে বলেন, আফগানিস্তানের রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে উপেক্ষা করে তালেবান নিজেদের অগণতান্ত্রিক চেহারাই প্রকাশ করল।
আফগানিস্তানে নির্বাচিত সরকারের অংশগ্রহণ ছাড়া কোনো শান্তিচুক্তি দেশের জনগণ মেনে নেবে না বলে হুশিয়ারি করে আশরাফ গণি সাবেক প্রেসিডেন্ট হামিদ করাজাইকে তালেবানদের সঙ্গে না বসার অনুরোধ করেন। কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধির সঙ্গে ৬ দিনব্যাপী বৈঠকের পর আফগান কর্তৃপক্ষ তালেবানদের সঙ্গে বসতে চেয়েছিল। কিন্তু বর্তমান সরকারের সঙ্গে বসতে অসম্মতি জানায় তালেবান।
আফগানিস্তানের অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে রাশিয়ার মস্কোতে আলোচনা করলেও ক্ষমতাসীনদের সঙ্গে বসবে না তালেবান। মস্কোর এ শান্তি আলোচনার বিষয়বস্তু কী হবে তা নিয়ে কোনোপক্ষই মুখ খুলেনি। আফগানিস্তানের রাশিয়ান দূতাবাস শুধু বৈঠকের কথা বললেও বিষয়বস্তু নিয়ে কিছু জানায় নি। তাই আফগান বিষয়ে শান্তি আলোচনার মাধ্যমে রাশিয়ার কী উদ্দেশ্য তা এখনও বোঝা যাচ্ছে না। তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সফল শান্তি আলোচনার পরপরই রাশিয়া এ বৈঠকের আয়োজন করলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন