Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

প্রাথমিক ও মাদরাসা শিক্ষায় ১৯২৫ কোটি টাকা অনুদান ইইউ’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:১৭ পিএম

প্রাথমিক, কারিগরি ও মাদরাসা শিক্ষা সাব-সেক্টররের মান, প্রাসঙ্গিকতা ও দক্ষতা উন্নয়নে ২০৫ দশমিক ৫০ মিলিয়ন ইউরো অনুদান দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ হাজার ৯২৫ কোটি ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং ইইউ-এর মধ্যে এই চুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইইউ’র পক্ষে রাষ্ট্রদূত রিনসজে টেররিনক চুক্তিতে সেই করেন। ‘প্রাইমারি এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম-৪’ প্রকল্পের আওতায় অনুদান দিলে সংস্থাটি। তবে এই কর্মসূচিতে মোট ব্যয় হবে ৩৮ হাজার কোটি টাকা। বাংলাদেশ ছাড়াও বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা, ইউনিসেফ প্রকল্পের আওতায় ঋণ-অনুদান দেবে।

‘হিউম্যান কেপিটাল ডেভলপমেন্ট প্রোগ্রাম ফর বাংলাদেশ ২০২১’ প্রকল্পেও এই অনুদান ব্যবহার করা হবে। এই প্রকল্পের আওতায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে উন্নতমানের শিক্ষা দেয়ার মাধ্যমে দেশব্যাপী দ্রুত শিক্ষার বিস্তার ও সবার জন্য শিক্ষা নিশ্চিত করা হবে। প্রকল্পের আওতায় গতিশীল এবং কারিগরি শিক্ষার প্রসার ঘটানো হবে। প্রাথমিক, কারিগরি এবং মাদরাসা শিক্ষা সবার কাছে পৌঁছে দেয়া হবে। এই সব খাতে উন্নত পরিচালনা এবং ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ