Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

মেসিকে পাচ্ছে তো বার্সা!

ন্যু ক্যাম্পে উত্তাপের এল ক্ল্যাসিকো আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ফুটবল রোমান্টিকদের আগামী এক মাস বেশ রোমাঞ্চের মধ্য দিয়েই কাটবে তা বলা যায়। চ্যাম্পিয়ন্স লিগের জিভে জল আনা সব হাইভোল্টেজ ম্যাচ তো আছেই, রয়েছে ক্লাব ফুটবলের সবচেয়ে ঐতিহ্যবাহী, প্রতিদ্ব›দ্ধীকর ও রোমাঞ্চের ম্যাচ ‘এল ক্ল্যাসিকো’। তাও একটি দুটি নয়, আগামী এক মাসের মধ্যে তিন তিনবার পরস্পরের মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্ব›দ্ধী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
এর মধ্যে প্রথম ম্যাচটি অনুষ্ঠত হবে আজ রাতে, ন্যু ক্যাম্পে। কোপা দেল রেতে সেমিফাইনালের প্রথম লেগে সান্তিয়াগো সোলারির রিয়ালকে আতিথ্য দেবে আর্নেস্তো ভালভার্দের বার্সা। রোমাঞ্চে ঠাসা ম্যাচকে ঘিরে কাতালান সমর্থকদের মনে ভর করেছে বড় শঙ্কাÑ লিওনেল মেসি কি খেলবেন আজ?
লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচে ডান পায়ের মাংশপেশিতে আঘাত পান মেসি। এজন্য পাঁচ মিনিট মত মাঠের বাইরে থেকে শুশ্রæষা নিতে হয় আর্জেন্টাইন তারকাকে। পরে মাঠে ফিরলেও আগের মত তাকে দৌড়াতে দেখা যায়নি। ২-০ গোলে পিছিয়ে পড়া ম্যাচে শেষ পর্যন্ত বার্সা হার এড়ায় লিওর জোড়া গোলে। ম্যাচ শেষে রিয়ালের বিপক্ষে মেসির খেলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন কোচ ভালভার্দে। কিন্তু সোমবার দলীয় অনুশীলনে ছিলেন না মেসি। এরপর থেকেই আজকের হাইভোল্টেজ ম্যাচে ৩১ বছর বয়সী ফরোয়ার্ডের খেলা নিয়ে বাড়ে সংশয়ের মাত্রা।
সামনে কঠিন সব ম্যাচ। এমন সময় দলের প্রাণভোমরাকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাইবেন না কোন কোচই। কিন্তু দুই চিরপ্রতিদ্ব›দ্ধীর লড়াইটা যে কেবল জয়-পরাজয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। ইতিহাস, ঐতিহ্য আর অহমের লড়াইয়ে প্রধান সেনাপতিই যদি না থাকে তাহলে দলের আত্মবিশ্বাসে কিছুটা হলেও চীড় ধরে বৈকি। কিন্তু এই কথাটি ধোপে টিকবে না যদি জানেন দু’দলের সর্বশেষ মুখোমুখিতে এই ন্যু ক্যাম্পেই রিয়ালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল মেসিবিহীন বার্সা। গত অক্টোবরের শেষ সপ্তায় লিগ ম্যাচের সেই ধাক্কায় টালমাটাল হয়ে পড়ে রিয়াল। বার্নাব্যুর দল থেকে ছাঁটাই করা হয় কোচ হুলেন লোপেতেগিকে। দুনিয়ার সবচেয়ে উত্তপ্ত কোচিং চেয়ারে বসেন সোলারি।
সেই হিসাবে আজই প্রথম লিটমাস পরীক্ষায় নামবেন সান্তিয়াগো সোলারি। খেলোয়াড়ি জীবনে ‘এল ক্ল্যাসিকো’ ম্যাচের অভিজ্ঞতা আছে তার। কিন্তু কোচ হিসেবে আজই প্রথম বার্সার মুখোমুখি হবেন তিনি। রিয়ালে আর্জেন্টাইন কোচের প্রথম বড় কোন পরীক্ষাও এটি। এজন্য বেশ আত্মবিশ্বসী একটা দলই পাচ্ছেন সোলারি। নিয়মিত একাদশের তেমন কেউ ইনজুরিতে নেই। গত ম্যাচে চোট কাটিয়ে দলে ফিরেছেন গ্যারেথ বেল। করিম বেনজেমা নতুনভাবে নিজেকে চেনাচ্ছেন। সর্বশেষ চার ম্যাচে ফরাসি স্ট্রাইকার করেছেন ছয় গোল। ১৮ বছর বয়সী তরুণ ব্রাজিলিয়ান ভিনিসিউস শেষ ম্যাচে নিজের সক্ষমতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন ফুটবল বিশ্বকে। সঙ্গে টানা চার ম্যাচ জয়ের আত্মবিশ্বাস তো রয়েছেই। এর মধ্যে এস্পানিওলের বিপক্ষে আসরের শেষ আটে তারা দুই লেগ জেতে ৭-৩ ব্যবধানে।
এদিক দিয়ে পিছিয়ে বার্সা। সেমিফাইলালে আসাটা তাদের জন্য সহজ ছিল না। সেভিয়ার মত কঠিন প্রতিপক্ষের মাঠ থেকে ২-০ গোলে হেরে আসে মেসিবিহীন বার্সা। কিন্তু মেসির নেতৃত্বে ফিরতি পর্বে সফরকারীদের ৬-১ গোলে উড়িয়ে দেয় স্প্যানিশ জায়ান্টরা। পরের ম্যাচেই আবার ভ্যালেন্সিয়ার কাছে সেই ২-২ ড্রয়ের ধাক্কা। তাছাড়া দলে ইনজুরির তালিকায় কেবল মেসি নন, রয়েছেন আক্রমণভাগের আরেক তারকা উসমান দেম্বেলেও। আরেক ফরাসি বিশ্বকাপজয়ী তারকা স্যামুয়েল উমতিতি তো কয়েক মাস ধরেই মাঠের বাইরে। সর্বশেষ ক্ল্যাসিকো ম্যাচে দুর্দান্ত খেলা রাফিনহোও লম্বা সময় ধরে লড়ছেন চোটের সঙ্গে। ফিলিপ কুতিনহোকে সেরা ফর্মে পাওয়া যাচ্ছে না। চোট নিয়েও তাই আজ মেসিকে মাঠে দেখা গেলে অবাক হওয়ার থাকবে না। তাছাড়া ট্রেবল জয়ের লক্ষ্যটা ঠিক রাখার ব্যাপারটা তো রয়েছেই।
২০১৪ সালের পর থেকে কোপা দেল রের শিরোপা জেতা হয়নি রিয়ালের। টানা চারবার তারা শিরোপা যেতে দেখেছে চিরপ্রতিদ্ব›দ্ধীদের ঘরে। লস বø্যাঙ্কোসরা তাই নিজেদের সর্বস্ব দিয়েই ঝাপিয়ে পড়বে। কোনরকম ড্র করে ফিরতে পারলেও তাদের লাভ। সেক্ষেত্রে ২৭ ফেব্রæয়ারি ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে এগিয়ে থেকেই মাঠে নামা যাবে। এর ঠিক তিন দিন পর লিগ ম্যাচে আবার মুখোমুখি হবে বার্সা ও রিয়াল।
মুখোমুখি বার্সেলোনা রিয়াল মাদ্রিদ ড্র
২৭২ ১১৩ ৯৯ ৬০

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন