Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

সংসদের মতো ঢাকা সিটি নির্বাচন সুষ্ঠু হবে : সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নির্বাচনে দায়িত্বপালনরত কর্মকর্তাদের সতর্কভাবে দায়িত্ব পালনের পরামর্শ দিয়ে সিইসি কে এম রুনুল হুদা বলেছেন, নির্বাচনে কে জয়ী হলো, সেটা আপনাদের দেখার বিষয় নয়। আপনাদের বিষয় হলো আচরণবিধি তারা কীভাবে পালন করে, সেটা দেখা। জনগণ যাদের ভোট দিয়ে নির্বাচিত করবেন, তিনিই হবেন নির্বাচিত জনপ্রতিনিধি। ঢাকা সিটি করপোরেশন নির্বাচন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতোই সুষ্ঠু হবে। গতকাল মঙ্গলবার ঢাকার দুই সিটির রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী হাকিমদের নির্বাচন নিয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমরা চাই আপনাদের পরিচালনায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচনও সুষ্ঠু হবে, যেমনটি হয়েছে জাতীয় সংসদ নির্বাচনে।
রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে এই ব্রিফিং হয়। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্রিফিংয়ে চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। সংসদ নির্বাচনের পরপরই ইসি ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের জন্য সাধারণ নির্বাচনে তফসিল ঘোষণা করে।
কর্মকর্তাদের সতর্কভাবে দায়িত্ব পালনের পরামর্শ দিয়ে সিইসি বলেন, সিটি নির্বাচনে সমস্যা হয় কাউন্সিলরদের নিয়ে। তাদের মধ্যে বেশি প্রতিদ্ব›িদ্বতা হয়। ক্ষেত্রবিশেষে কমিশনার প্রার্থীরা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে ভূমিকা রাখে। তবে আপনাদের ক্ষিপ্রতা, নিরপেক্ষতা ও বিচারিক মনোভাব পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। আমি দেখেছি, জাতীয় সংসদ নির্বাচনের সময় কোনো কোনো জায়গায় ম্যাজিস্ট্রেটরা গিয়ে কোনো কোনো প্রার্থীকে জরিমানা করেছেন। এতে কেউই প্রতিবাদ করেনি। সুতরাং, অপরাধী যে দলেরই হোক না কেন, তাদের জরিমানা করতে হবে, যাতে সে ভবিষ্যতে আর কখনো অপরাধ না করে।
কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে আপনারা পরিশ্রম করেছেন, দক্ষতা দেখিয়েছেন এবং একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন জাতির জন্য উপহার দিয়েছেন। এ জন্য আপনাদের মাধ্যমে আপনাদের যত সহকর্মী আছেন, তাদের প্রতি অভিনন্দন থাকল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ