Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ইহুদীকরণ ঠেকাবে ফিলিস্তিনি গেম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৫৬ পিএম

জেরুজালেমের ওল্ড সিটি থেকে মুসলিম নিদর্শন সরিয়ে সেটিকে ইহুদি অধ্যুষিত করে তোলার উদ্যোগ ঠেকাতে একটি গেম তৈরি করেছে ফিলিস্তিনি তরুণরা। অ্যান্ড্রয়েড ফোনের জন্য তৈরি গেম অ্যাপটি ফেব্রুয়ারি মাসে বাজারে ছাড়া হবে। খবর মিডল ইস্ট মনিটর।
ইউজারদের আল-আকসা মসজিদের সঙ্গে পরিচিত করতে ‘আল-আকসা মস্ক গার্ড’ নামের ভিডিও গেমটি নকশা করা হয়েছে। একইসঙ্গে মানুষের মনে মুসলিম ঐতিহ্য জিইয়ে রাখার লক্ষ্যে বানানো হয়েছে এটি। গেমটিতে আল-আকসা মসজিদ ও ডোম অফ দ্য রকের ভার্চুয়াল জগত নির্মাণ করা হয়েছে। গেম অ্যাপ ইউজাররা এই স্থাপনার ভেতরে-বাইরে ঘুরে বেড়াতে পারবেন।
শিশুদের মনগ্রাহী করতে এটির নকশা করা হলেও গেমটি নিছক বিনোদন যোগানোর চেয়ে বেশি কিছু করবে। এটি জেরুজালেমের পুরনো শহরের বিভিন্ন পবিত্র স্থানের ইহুদিকরণ ঠেকানো এটির রাজনৈতিক উদ্দেশ্য।
এই উদ্দেশ্যে গেমটিতে জেরুজালেমের পুরনো শহরের সব পবিত্র স্থানকে সেগুলোর আরবি নামে উপস্থাপন করা হয়েছে এবং এগুলো সম্পর্কে তথ্য দেয়া হয়েছে, জানান এটির নির্মাতারা।
গেমটি নির্মাতাদের এক সমন্বয়ক বলেন, ‘আমরা ইলেকট্রনিক গেমের প্রতি শিশুদের আকর্ষণকে কাজে লাগাতে চাইছি। গেমটিতে অভিভাবক পর্যায়ে উন্নীত হতে হলে তাদের আল-আকসার ভেতর ঘুরতে হবে এবং সেটি সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে হবে।’
এতে কয়েকটি লেভেল রয়েছে, যাতে খেলোয়াড়রা আল-আকসার বিভিন্ন বৈশিষ্ট্যের সঙ্গে পরিচিত হন এবং গুপ্তধনের খোঁজ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন