Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

২৪৪ টি পর্ন সাইট বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৩০ পিএম

২৪৪টি পর্ন সাইট বন্ধের নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। বুধবার (৬ ফেব্রুয়ারি) এসব ওয়েব সাইটের ডোমেইন ও লিংক বন্ধের নির্দেশ দিয়ে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগ থেকে দেশের সব আইআইজিকে (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশনা পেয়ে আইআইজি গুলো তা কার্যকর করতে শুরু করেছে বলে জানা গেছে।

বিটিআরসি’র পাঠানো তালিকায় দেখা যায়, পর্নো সাইটগুলোর মধ্যে রয়েছে ৬২টি টপ পর্নো টিউব সাইট, ১টি মোবাইল পর্নো সাইট, ১০টি অ্যাডাল্ট ইঞ্জিন সাইট, ১২টি টপ পর্নো সাইট, ২টি বেস্ট ফেটিস পর্নো সাইট, ১টি আরব পর্নো সাইট, ১টি বেস্ট পিক ডাম্প সাইট, ৫টি মোস্ট ফেমাস পিকচার সাইট, ৩টি বেস্ট অ্যানাল প্রিমিয়াম সাইট, ৩টি বেস্ট অ্যামেচার প্রিমিয়াম সাইট, ৫টি বেস্ট অ্যামেচার পর্নো সাইট, ১২টি টপ লাইভ ক্যাম সাইট, ৯টি টপ ভিআর পর্নো সাইট, ৪টি বেস্ট গে পর্নো সাইট, ৪টি বেস্ট পর্নো টরেন্টস সাইট, ৬টি মোস্ট ফলোয়িং পিনার (পিন্টারেস্ট), ৬টি বেস্ট মডেল ডিরেক্টরি সাইট, ৩টি টপ ইরোটিক সাইট, ৫টি টপ ইন্ডিয়ান পর্নো সাইট, ১টি ল্যাটিন পর্নো সাইট, ১টি লেসবিয়ান পর্নো সাইট, ২টি বেস্ট শিমেল পর্নো সাইট, ৫টি পপুলার অ্যাডাল্ট গেমস সাইট, ২টি মোস্ট ডাউনলোড সফটওয়্যার, ৭টি রিলাইয়েবল অ্যাডাল্ট অনলাইন শপ, ৫টি টপ অ্যাডাল্ট ফোরাম সাইট, ৪টি টপ ম্যাগাজিন সাইট, ৬টি মোস্ট ফেমাস সেলেব ব্লগ, ২টি বেস্ট অ্যাডাল্ট চ্যাট সাইট, ৪টি ফেমাস হুকআপ সাইট, ৩০টি বেস্ট পে পর্নো সাইট। এছাড়া ১২টি অন্যান্য ধরনের পর্নো সাইটও বন্ধ করা হয়েছে।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ২৪৪‌টি প‌র্নো সাইট বন্ধ ক‌রে‌ছি। অভিযান চলছে। চলবে।’ পর্নো সাইট বন্ধের বিষয়ে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, বিটিআরসির নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়ে গেছে। এর মধ্যে সবগুলোই পর্নো সাইট নয়। অনেক লিংক আছে যেগুলো পর্নো কনটেন্ট রয়েছে। সাইটগুলোর মধ্যে দেশি ও বিদেশি সাইট রয়েছে। তিনি জানান, এট একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন সময়ে এগুলো বন্ধের নির্দেশনার পাওয়ার পরে সেগুলো বন্ধও করা হয়েছে। কিন্তু পর্নো সাইটের নির্মাতারা কারিগরিভাবে বেশি শক্তিশালী হওয়ায় প্রযুক্তির আশ্রয় নিয়ে সাইটগুলো আবারও সচল করে ফেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ