Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের চার সংগঠনের ‘পেইজ’ বন্ধ করল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২২ পিএম

স্বাধীনতার দাবিতে মিয়ানমার সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত আছে এমন চারটি সংগঠনকে ‘বিপজ্জনক সংগঠন’ উল্লেখ করে তাদের ফেসবুক পেইজ বন্ধ করেছে ফেসবুক। একইসঙ্গে মিয়ানমার সশস্ত্র বাহিনীর নাম ব্যবহার করে খোলা আরও প্রায় বেশ কয়েকটি ভুয়া পেইজ বা গ্রুপ বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ। মঙ্গলবার ফেসবুক থেকে পাঠানো এক বিবৃতির বরাতে করা প্রতিবেদনে এসব পেইজ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, ‘এসব গ্রুপ বন্ধ ও স্থগিত করার পাশাপাশি খুব শিগগিরই তাদের সব গ্রুপের প্রশংসাকারী, সমর্থক এবং প্রতিনিধিদের আইডি এবং পেইজ বা গ্রুপও বন্ধ করা হবে।’
বন্ধ হওয়া এসব গ্রুপগুলোর মধ্যে রয়েছে দ্য আরাকান আর্মি, কাচিন ইন্ডেপেন্ডেট আর্মি, টায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং দ্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির নামে পরিচালিত গ্রুপ। বিবৃতিতে আরও বলা হয়, ‘মূলত অফলাইন ভিত্তিক ক্ষতি রুখতে ফেসবুক তার প্ল্যাটফর্মে এমন ব্যক্তি বা সংস্থার উপস্থিতির অনুমোদন দিতে পারে না যারা সাংঘর্ষিক কর্মকাণ্ড বা লক্ষ্যের সঙ্গে যেকোনোভাবে জড়িত। বেসামরিক নাগরিকদের ওপর হামলা এবং মিয়ানমারে সাংঘর্ষিক ঘটনার সঙ্গে এসব গোষ্ঠীর জড়িত থাকার সুস্পষ্ট প্রমাণ আছে। আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে তারা পরিস্থিতিকে আরও উত্তেজিত করে তুলুক। এমনটা আমরা কখনই হতে দিতে পারি না।’
উল্লেখ্য, ১৯৪৮ সালে মিয়ানমারের স্বাধীনতার পর থেকেই আলাদা স্বাধীন রাষ্ট্র গঠনের দাবিতে আন্দোলন করে আসছে দেশটির বেশ কিছু সংখ্যালঘু গ্রুপ। আর এবার শুধু এসব সংখ্যালঘু গোষ্ঠীর ফেসবুক গ্রুপ বন্ধের মাধ্যমে নতুন করে আবারো বিতর্কের মুখে পড়তে হয়েছে সংস্থাটিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ