Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

করপোরেট সিমেও লাগবে বায়োমেট্রিক নিবন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১০ পিএম

করপোরেট সিম তোলা, প্রতিস্থাপন, হস্তান্তর ও নিষ্ক্রিয় করার ক্ষেত্রে সংশ্লিষ্ট বা অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। বুধবার (৬ ফেব্রুয়ারি) বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে এ বিষয়ক নির্দেশনা মোবাইল অপারেটরগুলোর কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বিদ্যমান করপোরেট সিমগুলোর ক্ষেত্রে এ নির্দেশনা তিন মাসের মধ্যে পালন করতে বলেছে বিটিআরসি।

নির্দেশনায় বলা হয়, এসব সিম ভিওআইপি প্রযুক্তি ব্যবহার করে অবৈধ কল টার্মিনেশন করার কাজেও ব্যবহার হচ্ছে। ফলে সরকার এ খাত থেকে বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত হচ্ছে। এ ধরনের ঘটনায় অসাধু রিটেইলার, ডিস্ট্রিবিউটরের পাশপাশি মোবাইল অপারেটরদের প্রতিনিধির সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে বলে প্রমাণ পাওয়া যায়।

নির্দেশনায় আরও বলা হয়, বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমে গ্রাহক নিবন্ধন কার্যক্রম চালু করা হলেও করপোরেট গ্রাহক এবং মোবাইল অপারেটরদের কথা চিন্তা করে শুধু প্রতি প্রতিষ্ঠানের একজন অনুমোদিত ব্যক্তির লিখিত অনুমোদন সাপেক্ষে নতুন সিম উত্তোলন এবং প্রতিস্থাপন করার ব্যবস্থা রাখা হয়েছিল। সে অনুযায়ী সংশ্লিষ্ট সবার অধিকতর দায়িত্বশীল আচরণ কাম্য ছিল। সময়ে সময়ে এ সব জালিয়াতির বিষয়ে সংশ্লিষ্ট সব মোবাইল অপরারেটরকেই মৌখিকভাবে অবহিত করে এ বিষয়ে অধিক যত্নবান হওয়ার জন্য কমিশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল। তবুও শুধুমাত্র কোম্পানির ব্যবসায়িক মুনাফাকে ধর্তব্যে নিয়ে রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিত করা তথা অপরাধমূলক কার্যক্রমের সহায়তা করার মতো কর্মকান্ডে মোবাইল অপারেটরদের কিছু সংখ্যক প্রতিনিধির সংশ্লিষ্টতা অনভিপ্রেত। এ ধরনের বিশৃঙ্খল অবস্থা নিরসনে কমিশন বদ্ধ পরিকর।

নির্দেশনায় বলা হয়েছে, এখন হতে করপোরেট গ্রাহকদের কোনও প্রতিষ্ঠানের অনুকূলে সিম বিক্রয়ের ক্ষেত্রে কমিশনের নির্ধারিত ফরম নির্দেশনা প্রতিপালন করতে হবে। ওই ফরমে উল্লেখিত ধাপ অনুসরণ করে সব প্রয়োজনীয় কাগজপত্র কমিশনে সশরীরে উপস্থিত হয়ে অনুমোদন গ্রহণ করতে হবে। জমা দেয়া আবেদন কেবলমাত্র কমিশনের অনুমোদনের পরই অনুমোদিত ব্যক্তির বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করা সাপেক্ষে অনুমোদিত সিমগুলো নির্দেশনা অনুযায়ী বাল্ক নিবন্ধন করে ওই প্রতিষ্ঠানকে হস্তান্তর করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ