Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জিকা ভাইরাস নিয়ে এবার যুক্তরাষ্ট্রেও সতর্কতা জারি

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আমেরিকা থেকে যাতে জিকা ভাইরাস যুক্তরাষ্ট্রে ছড়িয়ে না পড়ে তাই এবার সতর্কতা জারি করলো যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। কোনো নারী যদি গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হন তাহলে ছোট বা বিকৃত মস্তিষ্ক নিয়ে শিশুর জন্ম হতে পারে। জিকা ভাইরাসের প্রাদুর্ভাব আছে এমন সব দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসা গর্ভবতী নারীদের বিশেষ পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ওদিকে, জিকা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২ লাখ ২০ হাজার সেনা মোতায়েন করতে যাচ্ছে ব্রাজিল সরকার। ব্রাজিলের রিও ডি জেনিরো স্টেডিয়াম মশামুক্ত করার জন্য পুরো স্টেডিয়ামে মশা নিধনের ধোঁয়া দেয়া হয়েছে। ব্রাজিলের পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা মার্কাস ভিনিশাস ফেরেইরা বলছেন, জিকা ভাইরাসের হুমকি মোকাবিলায় সকল চেষ্টাই চলছে। তিনি এখানে বলেছেন, জিকা ভাইরাসের যে ঝুঁকির কথা বলা হচ্ছে তার অতীতের তুলনায় বড় কিছু নয়। ৪ বছর আগে সংক্রমণের হার ২.৯ শতাংশে এ বছর সেটি এক শতাংশে এসেছে বলে তিনি জানান। গত সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা প্রকাশ করে যে পুরো যুক্তরাষ্ট্রজুড়ে মশাবাহিত জিকা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এরপরই যুক্তরাষ্ট্র এখন বিশেষ ব্যবস্থা নিয়ার ঘোষণা দিলো। গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হলে বিকৃত মাথা নিয়ে জন্ম নিতে পারে শিশু।
অন্যদিকে, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের গ-ি পেরিয়ে এবার অস্ট্রেলিয়াতে পৌঁছেছে মশাবাহিত জিকা ভাইরাস। দক্ষিণ আমেরিকা থেকে ফেরত পর্যটকদের মাধ্যমে এ রোগ দেশটিতে পৌঁছেছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার ভাইরাসবিদরা। তবে বিষয়টি এখনও বিপদের লক্ষণ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ প্রজাতির ডেঙ্গুজ্বর ছড়ানো এডিস এজিপ্টি মশকির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে থাকে। আর এ ধরনের মশকির দেখা মেলে অস্ট্রেলিয়ার উত্তর কুইন্সল্যান্ডের দিকে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র সম্পর্ক ও বাণিজ্য বিষয়ক অধিদফতর জনসাধারণকে সাবধান থাকার পরামর্শ দিয়েছে। বিশেষ করে গর্ভবতী নারীদের ক্ষেত্রে ২২টি দেশে ভ্রমণ করতে মানা করা হয়েছে। দক্ষিণ ও মধ্য আমেরিকার দেশগুলোসহ প্রশান্ত মহাসাগরীয় দেশ সামোয়াকে এই ২২ দেশের তালিকায় রাখা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতার পরপরই অস্ট্রেলিয়ার সরকার এ পরামর্শ দিল।
এদিকে, ব্রাজিলে জিকা ভাইরাসের ব্যাপক সংক্রমণের খবর প্রকাশের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ সাবধান বাণীর পর যুক্তরাষ্ট্রও এখন বিশেষ ব্যবস্থার ঘোষণা দিয়েছে। যেসব শিশুদের দেখে সন্দেহ হবে যে তারা জিকা ভাইরাসে আক্রান্ত তাদের কিভাবে পরীক্ষা করা হবে, পাশাপাশি গর্ভবতী নারীদেরও কিভাবে পরীক্ষা করা হবে সে বিষয়েও বিভিন্ন নিয়মাবলী দেয়া হয়েছে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীদের। গর্ভবতী নারীরা মশাবাহিত জিকা ভাইরাসে আক্রান্ত কিনা বা তারা বিদেশ থেকে এ রোগ নিয়ে এসেছে কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিকা ভাইরাস নিয়ে এবার যুক্তরাষ্ট্রেও সতর্কতা জারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ