Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নতুন চ্যালেঞ্জের মুখে মিয়ানমার সেনাবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সংবিধান সংশোধনের ব্যাপারে আলোচনা করতে একটি কমিটি গঠনের পক্ষে ভোট দিয়েছে মিয়ানমারের পার্লামেন্ট। পার্লামেন্টের উভয় কক্ষের ৬১১ সদস্যের মধ্যে ৪১৪ জন সংবিধান সংশোধন কমিটি গঠনের পক্ষে ভোট দেন। মিয়ানমার সেনাবাহিনীর ক্ষমতাকে কার্যত চ্যালেঞ্জের মুখে ফেলা পার্লামেন্টে বুধবারের এই ভোটাভুটিতে সেনাবাহিনীর সংসদ সদস্যরা বিরোধিতা করলেও তা ধোপে টিকেনি। মিয়ানমারের সেনা রচিত সংবিধানে পরিবর্তন আনার লক্ষ্যে গত সপ্তাহে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্লামেন্টের স্পিকারের কাছে একটি জরুরি প্রস্তাবনা জমা দেয়। সেনা রচিত ওই সংবিধানকে অগণতান্ত্রিক বলে মনে করে এনএলডি। গত তিন বছরের মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন দেশটির শান্তিতে নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। রয়টার্স।



 

Show all comments
  • Saiful Islam Riaz ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১৬ এএম says : 0
    পৃথিবীতে সবচেয়ে নারকীয় নিপীড়ক সেনাবাহিনী বার্মার সেনাবাহিনী। আল্লাহ তাদের বিচার করবেই।
    Total Reply(0) Reply
  • সাহেদ শফি ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১৬ এএম says : 0
    জালেমদের ধ্বংস হবেই। কোনো না কোনো ভাবে তাদের পতন হবে।
    Total Reply(0) Reply
  • মোঃ সোহেল রাড়ি ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১৮ এএম says : 0
    অভ্যন্তরীণ ভাবেই এই জালেমরা শেষ হয়ে যাবে। কঠিন শঅস্তি ওদের ভাগ্যে অপেক্ষা করছে। রোহিঙ্গা নিপীড়ন কখনই বিনা প্রতিশোধে শেষ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ