Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

পারলেন না গেইল, পারল না রংপুর

ঢাকা-কুমিল্লা ফাইনাল

ইমরান মাহমুদ, মিরপুর থেকে | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্সকে ৫ উইকেটে হারিয়ে বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে উঠেছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। আগামীকালের ফাইনালে ঢাকার প্রতিপক্ষ ২০১৫ সালের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
ঢাকার বোলিংয়ের সামনে নির্ধারিত ২০ ওভার ব্যাট করতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা, ২ বল আগেই ১৪২ রানে থামে রংপুর। জবাবে ২০ বল আর ৫ উইকেট হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করে ঢাকা। ক্যারিবীয় অল রাউন্ডার আন্দ্রে রাসেল শেষদিকে ঝড় তুলে ঢাকাকে চতুর্থবারের মত ফাইনালে তোলেন।
তবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরুটা দারুণ হয়েছিল মাশরাফি বিন মুর্তজার দলের। ৪ ওভারেই গেইল-নাদিফ তোলে ৪২ রান। আগের ওভারের শেষ বলের পর আন্দ্রে রাসেলকে ওড়ান দুটি ছক্কায়। হ্যাটট্রিক ছক্কার পরই আসে হ্যাটট্রিক উইকেট। ১২ বলে ২টি চার ও ৩ ছক্কায় ২৭ রান করা নাদিফকে ফিরিয়ে রানের গতিতে লাগাম টানেন শুভাগত হোম। সেই লাগাম আর আলগা হতে দেননি ঢাকার বোলাররা।
পরের ওভারের প্রথম দুই বলে দুটি বাজে শটে রুবেল পান ক্রিস গেইল ও আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক রাইলি রুশোর উইকেট। বিপিএলে এককভাবে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরির মালিক ১২ ম্যাচ খেলে এবার করেছেন মাত্র ২০৩। গতবারও এই রংপুরকে শিরোপা জেতানো ক্যারিবিয়ান ব্যাটিং দানবের সেঞ্চুরিতো নেই-ই, ১৮.৪৫ গড়ে ফিফটি পেয়েছেন মাত্র একটি! এরপর সাবধানে এগুতে থাকা রংপুরের ৬৪ রানের জুটি ভাঙে ২৭ বলে ২টি করে চার-ছক্কায় ৩৮ রান করা মিঠুনের বিদায়ে। এরপর এক প্রান্তে উইকেট পড়েছে নিয়মিত, আরেক পাশ আগলে রেখেছেন বোপারা। শেষ পর্যন্ত ৪৩ বলে ৬ চার ও ১ ছক্কায় ২ বল বাকি থাকতে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ইংলিশ অল রাউন্ডার।
দুই স্পেলে দুটি করে মোট ৩.৪ ওভারে এক মেডেনসহ ২৩ রানে ৪ উইকেট পান রুবেল। দুটি করে শিকার কাজী অনিক আর আন্দ্রে রাসেলের। একটি করে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান আর শুভাগত। তবে উইকেট না পেলেও দারুণ বোলিংয়ে ৪ ওভারে মাত্র ১৮ রান দেন সুনিল নারাইন!
মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আগের ম্যাচে ফিফটি পাওয়া উপুল থারাঙ্গা (৪) আর নুসিল নারাইনের (১৪) উইকেট হারিয়ে চাপে পড়ে ঢাকা। সেই চাপ তারা কাটিয়ে উঠে সাকিব-রনি জুি টতে। রান আউট হওয়ার আগে রনি খেলেন ২৪ বলে ৩৫ রানের ইনিংস, দুটি চার ও এক ছক্কায় ২০ বলে ২৩ রান করেন সাকিব। মাঝে এসে ঝড় তোলার আগেই ফিরে যান পোলার্ড (১৪)। তবে চার ক্যারিবিয়ানের ঢাকাকে পথ দেখান রাসেল। মাত্র ১৯ বলে ৫ ছক্কায় ৪০ রানের ক্যামিও খেলে দলকে তিনবারের চ্যাম্পিয়নদের আরেকবার শিরোপার মঞ্চে তোলেন এই ক্যারিবিয়ান দানব।



 

Show all comments
  • Kaustav ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১৯ এএম says : 0
    যাহঃ, ডি ভিলিয়ার্স চলে যেতেই, গন্ডা খানেক শূন্য মেরে বিদায় নিলো। যে হারে ব্যাট ঘোরায় প্রথম বল থেকে, মনে হয়, না জানি কে ব্যাট করছে
    Total Reply(0) Reply
  • Jamshed Patwari ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২০ এএম says : 0
    খেলা বাদ দিয়ে এমপি গিরী করলেই ভালো করবেন। আরো খারাপ হবার আগে বিদায় নেয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।
    Total Reply(0) Reply
  • সাদ্দাম হোসেন নিশান ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২০ এএম says : 0
    সাকিবের কাছে হারল মাশরাফি,,,,,
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২০ এএম says : 0
    দল বড় স্কোর করতে পারলে ইমরুল কায়েসও সেরা অধিনায়ক ৷ এমপি সাহেব বিদেশী পাওয়ার কাজে না আসায় ফেইল করলেন
    Total Reply(0) Reply
  • Zunaid Ahmed ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২১ এএম says : 0
    ৩ টি ভিন্ন দলের হয়ে ৬ আসরের ৫ বারই চ্যাম্পিয়ন হয়েছে মাশরাফি। এবারের তৃতীয় হওয়াকে তার ব্যর্থতা হিসেবে দেখাতে চায় বিএনপি-জামাতীরা।যদিও এই টুর্নামেন্টে এখন পর্যন্ত যৌথ ভাবে সর্বোচ্চ ২২ উইকেট তার!
    Total Reply(0) Reply
  • Hasib ctg ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২১ এএম says : 0
    রাসেলের ক্যাচ মিস করলেন এমপি সাহেব,, ওখানেই মূলত খেলা শেষ।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২১ এএম says : 0
    অধিনায়কই যখন অতীব গুরুত্বপূর্ণ ক্যাচ মিস করে তখন ম্যাচ মিস তো হবেই।
    Total Reply(0) Reply
  • Farhan Lannister ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:২২ এএম says : 0
    মাশরাফি ফুরিয়ে গিয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

৫ ফেব্রুয়ারি, ২০১৯
৪ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন