Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

মালয়েশিয়ায় অভিবাসীদের ব্যাপক ধরপাকড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ দেশটির প্রবাসীদের ব্যাপক ধরপাকড় শুরু করেছে। হঠাৎ করে এ ধরপাকড়ে আতঙ্কে রয়েছে দেশটিতে বসবাসরত প্রবাসী কর্মীরা। ৫ ফেব্রুয়ারি ছিল মালয়েশিয়ার চাইনিজ ধর্মাবলম্বীদের নতুন বছরের সূচনা। বছরের শুরুতে অফিস-আদালত বন্ধ থাকে। লম্বা ছুটির ফাঁকে সবাই ঘোরফেরায় ব্যাস্ত থাকেন। চায়নিজ নিউ ইয়ারের ছুটির প্রথম দিনেই ফাঁদ পাতে ইমিগ্রেশন পুলিশ।
কুয়ালালামপুর থেকে কনষ্ট্রাকশন কোম্পানী ভেস্ট মার্কেটিং এস ডি এন বিএইচডির পরিচালক রুহুল আমিন ইনকিলাবকে জানান, স্থানীয় সময় ৫ ফেব্রুয়ারি আড়াইটার দিকে রাজধানী কুয়ালালামপুরের বুকিত বিন্তাং ও বিকেল ৪টায় পেট্রোনাস টুইন টাওয়ারের পুরো এলাকা ঘিরে ফেলে পুলিশ। এ সময় চলাচলরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের কর্মীদের কাগজপত্র তল্লাশি চালিয়ে প্রায় আড়াই শতাধিক অভিবাসীকে আটক করে নিয়ে যায় পুলিশ।
এছাড়া, সমুদ্রঘেরা পেনাং শিল্প শহরে অভিযানে পেনাং সেন্ট্রাল থেকে সর্বমোট ৩২০ জনকে আটক করে অভিবাসন বিভাগ। আটকদের মধ্য থেকে যাচাই-বাছাই করে ২৪ বাংলাদেশি, মিয়ানমারের ২৪ পুরুষ ও ৩ জন নারী, ভিয়েতনামের ৩ জন নারী ও ১ জন পুরুষ, ইন্দোনেশিয়ার ৫ নারী ও ৫ জন পুরুষ, নেপালের ৪ জন ও ইন্ডিয়ার ১ জন গ্রেফতার করে পেনাং ইমিগ্রেশন বিভাগ। অভিযানের সময় অনেক বৈধ কর্মীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
গ্রেফতারদের কাছে মালয়েশিয়ার বৈধ কোনো কাগজপত্র ছিল না বলে জানান অভিবাসন বিভাগ। মালয়েশিয়ার সব থেকে দীর্ঘতম ছুটি উপভোগ করে চাইনিজ নিউ ইয়ারে বিভিন্ন দেশের অভিবাসীরা। অধিকাংশ কল কারখানায় ৫ থেকে ৬ দিনের ছুটিতে বিভিন্ন দেশের অভিবাসীরা তাদের আত্মীয়-স্বজনসহ বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করতে এক প্রান্ত অন্য প্রান্তে ঘুরে বেড়ায়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ