Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

ভারত সফরে যাবেন সউদী ক্রাউন প্রিন্স, তবে পাকিস্তান সফরের পর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৫৭ পিএম

চলতি মাসের শেষ দিকে সৌদি ক্রাউন পিন্স মোহাম্মদ বিন সালমান প্রথমবারের মাতো ভারত সফরে যাচ্ছেন। তবে তার আগে পাকিস্তানসহ আরো কয়েকটি সফর শেষ করবেন তিনি।

হিন্দুস্তান টাইমসের এক খবরে বলা হয়েছে, প্রিন্স ১৬ ফেব্রুয়ারি পাকিস্তান পৌছাবেন। এরপর সেখান থেকে মালয়েশিয়া যাবেন। পরে দেশে ফেরার পথে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নয়া দিল্লিতে অবতরণ করবেন।

সফরকালে সৌদি প্রিন্স দক্ষিণ এশিয়ায় বেশ কিছু বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে। তার আলোচনার মূল বিষয় হবে বিনিয়োগ ও তেল রফতানি।

বিভিন্ন খবরে আভাস পাওয়া যাচ্ছে যে পাকিস্তানের সঙ্গে ১৪ বিলিয়ন ডলারের চুক্তি করতে পারেন তিনি।

গত বছর ক্ষমতা গ্রহণের পর থেকেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশকে বেইল আউট পরিস্থিতি থেকে রক্ষায় আর্থিক সহায়তার জন্য বিভিন্ন দেশে ছুটে যাচ্ছেন। এসব দেশের মধ্যে সৌদি আরবও রয়েছে। গত অক্টোবরে সৌদি আরব পাকিস্তানের অর্থনীতিকে সাহায্য করতে ৬ বিলিয়ন ডলারের সহায়তা দিতে রাজি হয়।

প্রতিবেদনটিতে সূত্রের বরাত দিয়ে বলা হয়, ক্রাউন প্রিন্স মালয়েশিয়া সফরের পর ভারতে পা রেখে বুঝাতে চাচ্ছেন যে তার দেশ ভারতকে আলাদাভাবে বিবেচনা করছে না।

জ্বালানি থেকে ম্যানুফেকচারিং পর্যন্ত বিভিন্ন খাতে সৌদি আরবের সহায়তা কামনা করে আসছে ভারত। অন্য দিকে সৌদি আরব তার কিদ্দিয়া বিনোদন সিটিতে ভারতীয় বিনিয়োগ আকৃষ্ট করতে চাচ্ছে। এই বিনোদন কেন্দ্রে থিম পার্ক ও রেস ট্রাকসহ বিভিন্ন সুবিধা রয়েছে।

ভারতের শীর্ষ তেল রফতানিকারক সৌদি আরব। ইরান ও ভেনেজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করায় সৌদি আরব ভারতের তেল বাজারের বড় অংশ দখল করতে চাচ্ছে। ভারতের চতুর্থ বৃহত্তম বাণিজ্যিক অংশীদার সৌদি আরব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন