Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ায় দুই শতাধিক অবৈধ ‘বাংলাদেশি’ আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:০১ পিএম

ইন্দোনেশিয়ার সুমাত্রা দীপের মেদান শহরে অবৈধভাবে অনুপ্রবেশ এবং বসবাসের অভিযোগে অন্তত দুই শতাধিক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ঘটনায় আটককৃতরা সকলেই বর্তমানে প্রাদেশিক পুলিশের হেফাজতে আছেন। মঙ্গলবার স্থানীয় সময় রাতে তাদের আটক করা হয় বলে বৃষ্পতিবার জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জাগরণ।
প্রতিবেদনে বলা হয়, আটককৃত ২০০ বাংলাদেশি দীর্ঘদিন যাবত স্থানীয় মেদান শহরের একটি দুইতলা বিশিষ্ট বাড়িতে বাস করছিলেন। তাদের প্রতিবেশীদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ঘটনার দিন রাতে পুলিশ সেই বাড়িটিতে অভিযান পরিচালনা করে। মূলত সেখান থেকেই এতো সংখ্যক বাংলাদেশিকে একসঙ্গে আটক করা হয়।
পুলিশ কর্মকর্তাদের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, আটক হওয়া ব্যক্তিদের বেশিরভাগেরই বয়স ২০ বছরের কম। তবে তারা আদৌ প্রকৃত বাংলাদেশি নাকি রোহিঙ্গা সেই বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।
ইন্দোনেশিয়ার কর্মকর্তারা জানান, বিভিন্ন সময় বাংলাদেশ থেকে আগত এসব ব্যক্তিরা কয়েক বেশ মাস যাবত অবৈধভাবে সেই বাড়িটিতে বসবাস করছিলেন। এই লোকেরা বাংলাদেশ থেকে নৌকা দিয়ে সুমাত্রা দীপে এসেছিল। তাদের কাছে কোনো পরিচয়পত্র নেই।
উল্লেখ্য, আশ্রয় এবং কাজের সন্ধানে অবৈধ পথে মালয়েশিয়া যেতে চাচ্ছিল সেই সব অবৈধ অনুপ্রবেশকারী। তবে সরাসরি দেশটিতে প্রবেশের কোনো প্রক্রিয়া না থাকায় তারা এসে ইন্দোনেশিয়াতে সাময়িক অবস্থান গ্রহণ করছিল বলে ধারণা দীপটির পুলিশ কর্মকর্তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ