Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

মা-বাবার প্রশ্রয়ে ইন্টারনেটে আসক্ত হচ্ছে শিশুরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম


১ থেকে ৫ বছরের শিশুরা মা-বাবার প্রত্যক্ষ প্রশ্রয়ে ইন্টারনেটে আসক্ত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ গতকাল (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেন, ১০ থেকে ১৭ বছর বয়সী স্কুল-মাদরাসায় অধ্যায়নরত শিক্ষার্থীদের উপর ইউনিসেফ প্রকাশিত জরিপে দেখা যায়, অনলাইনে বাংলাদেশের ৩২ শতাংশ অনিরাপদ। বিষয়টি আশঙ্কাজনক তো বটেই তবে আমাদের দৃষ্টিতে বিষয়টি আরও ভয়াবহ। কারণ এ জরিপে ১ থেকে ৯ বছর বয়সী শিশুদের ইন্টারনেট ব্যবহারের চিত্র উঠে আসেনি। আমাদের পর্যবেক্ষণে লক্ষ্য করা গেছে ১ থেকে ৫ বছরের বয়সী শিশুরাও ইন্টারনেট ব্যবহার করছে। আর এ ইন্টারনেট ব্যবহারে প্রত্যক্ষ উৎসাহ যোগাচ্ছে সয়ং মা-বাবা।
তিনি বলেন, আজকাল শিশুরা মুঠোফোনে ভিডিও গেম, কার্টুন, নাচগান দেখিয়ে খাওয়াচ্ছে কিংবা কান্না থামাচ্ছে। মা-বাবা সন্তানদেরকে মুঠোফোনে ইন্টারনেট চালু করে বসিয়ে রেখে সংসারের কাজকর্ম সাড়ছে। এতে করে কোমলমতি শিশুরা ইন্টারনেটে আসক্ত হয়ে পড়ছে। বিষয়টি আশঙ্কাজনক হলেও মা-বাবারা বিষয়টিকে, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী কিংবা অফিসের সহকর্মীদের কাছে তাদের সন্তানদের মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারের দক্ষতাকে সন্তানের পারদর্শীতা হিসেবে উপভোগ করছে। যা পরবর্তীতে স্কুল-কলেজে পড়ার সময় প্রযুক্তির এই দক্ষতা পরিণত হচ্ছে সময় নষ্ট ও বিপথগামী হওয়ার অন্যতম মাধ্যম।
মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এ বিষয়ে সচেতনতা বাড়াতে সরকার ও গণমাধ্যমকে এগিয়ে আসার আহŸান জানান। অন্যথায় পরবর্তী প্রজন্মকে অনেকটাই বিপথগামী হবে বলে মনে করে সংগঠনটির নেতারা। ###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ