Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

টেংরাগিরি বনাঞ্চলে বিদ্যুৎকেন্দ্র স্থাপনে টিআইবির উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আইসোটেক ও চায়না পাওয়ার এর যৌথ উদ্যোগে বরগুনা জেলার তালতলি উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নে সংরক্ষিত বনাঞ্চল টেংরাগিরি থেকে মাত্র ৪ কি.মি. দূরে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অনিয়মতান্ত্রিকভাবে প্রতিবেশ এবং জীবনের জন্য ঝুঁকিপূর্ণ ৩০৭ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একইসঙ্গে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ, জমির মালিকদের নির্যাতন, প্রাপ্য পাওনা না দেয়াসহ সব ধরনের হয়রানি বন্ধের আহŸান জানিয়েছে টিআইবি।
গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে জমি অধিগ্রহণের ক্ষেত্রে ভুক্তভোগীদের পক্ষ থেকে কোর্টে মামলা দায়ের করা হলে আদালত থেকে নালিশী জমির দখল বিষয়ে উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ থাকা সত্তে¡ও প্রশাসন ও পুলিশের সহযোগিতায় কোম্পানীর পক্ষ থেকে বিদ্যুৎ প্রকল্পের কার্যক্রম পুনরায় শুরু হয়। এবং যথাযথ ক্ষতিপূরণের দাবিতে ভুক্তভোগীরা আদালতে মামলা দায়ের করায় তাদের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা মামলা দিয়ে হয়রানি, এলাকা ছাড়ার ভয়-ভীতি এমনকি অভিযোগ তদন্ত কমিটির সামনে শারীরিকভাবে নির্যাতন করে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এ প্রেক্ষিতে ভুক্তভোগীদের রক্ষায় কর্তৃপক্ষকে অতিসত্ত¡র কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ড. জামান স্থানীয় নাগরিকদের ওপর চলমান হয়রানি ও নির্যাতন বন্ধের পাশাপাশি সংবিধান এবং আইন লঙ্ঘন করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা বরগুনা সহ উপকূলীয় জনগণের জীবন, জীবিকা ও জীববৈচিত্র্যকে আরো ঝুঁকিতে ফেলা আত্মঘাতি এ উদ্যোগ অবিলম্বে বাতিলে আশু পদক্ষেপের আহŸান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ