Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন মিডিয়ার বিরুদ্ধে ব্লাকমেইলের অভিযোগ বেজোসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৫০ পিএম

বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস সম্প্রতি এক ব্লগ পোস্টে তাকে ব্লাকমেইল করার অভিযোগ প্রকাশ করেছেন। ডিভোর্সের পর এই ব্লগটি দিয়ে তিনি আবারো আলোচনায় আসলেন। এর মাধ্যমে অ্যামাজনের মালিকের ব্যক্তিগত জীবন প্রকাশ্যে এসেছে এবং তিনি সরাসরি প্রভাবশালী এক মার্কিন ট্যাবলয়েড প্রকাশনার সঙ্গে যুদ্ধে নামলেন। খবর রয়টার্স।

বেজোস তার ব্লগে লিখেন, ‘নিশ্চয়ই আমি আমার ব্যক্তিগত ছবি প্রকাশ করতে চাইবো না, তবে আমি ব্ল্যাকমেইল, রাজনৈতিক পক্ষপাত, রাজনৈতিক আক্রমণ এবং দুর্নীতির সুপরিচিত অনুশীলনগুলিতে অংশগ্রহণও করব না। এরচে আমি এর বিরুদ্ধে সোচ্চার হতে চাই, এই প্রতিবন্ধকতার মুখোমুখি হব এবং দেখব কি বের হয়ে আসে।’

অবশ্য বেজোস যে সংবাদ প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন সেই ন্যাশনাল এনকুইয়েরার মালিক আমেরিকান মিডিয়া ইনকর্পোরেটেড (এএমআই) এ বিষয়ে তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া জানায়নি। ন্যাশনাল এনকুইয়েরার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ এবং তার পক্ষে প্রচার করে বলে অভিযোগ রয়েছে।

বেজোস এবং তার স্ত্রী গত মাসে ঘোষণা করেছিলেন যে তারা দীর্ঘ ২৫ বছরের দাম্পত্য জীবনের ইতি টেনে বিবাহ বিচ্ছেদের পথ বেছে নিয়েছেন। সেই একই দিনে, ন্যাশনাল এনকুইয়েরার তাকে জানায় যে, তারা বেজোস ও লরেন স্যানশেজের মধ্যকার ঘনিষ্ঠ বার্তা প্রকাশ করবে, লরেন একজন সাবেক টেলভিশন উপস্থাপিকা যার সঙ্গে বেজোস ডেটিং করছেন বলে জানা যায়।

বেজোস নিজেও মার্কিন প্রভাবশালী পত্রিকা ‘ওয়াশিংটন পোস্ট’ এর মালিকদের একজন। পত্রিকাটি দীর্ঘদিন ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার আগ্রাসনের লক্ষ্যে পরিণত হয়েছে। তারা ট্রাম্পের বিরুদ্ধে বহু সমালোচনামূলক নিবন্ধ প্রকাশ করেছিল। ট্রাম্প তার টুইট বার্তায় কোন প্রমাণ ছাড়াই এই পত্রিকাটিকে অ্যামাজনের ‘প্রধান লবিস্ট’ এর মতো আচরণ করে বলে অভিযোগ করেন। গত মাসে ন্যাশনাল ইনকুয়েরারের বেজোসের বিবাহ বিচ্ছেদের কভারেজে ট্রাম্প টুইটারে তাকে ‘জেফ বোজো’ বলে সম্বোন্ধন করেন।

বেজোস লিখেছেন, ‘ওয়াশিংটন পোস্টের সংবাদ কভারেজের অভিজ্ঞতাকে কিছু ক্ষমতাবান ব্যক্তি ভুলভাবে তুলে ধরে যেন আমি তাদের শত্রু। প্রেসিডেন্ট ট্রাম্প সেই ব্যক্তিদের মধ্যে একজন, তার অনেক টুইটে ব্যাপারটি সুস্পষ্ট।’

এ বিষয়ে হোয়াইট হাউজের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বেজোস তার ব্লগে এএমআই ডেপুটি জেনারেল কাউন্সিল, জন ফাইনের কাছ থেকে ডি বেকরের প্রতিনিধিত্বকারী আইনজীবীকে পাঠানো একটি ইমেলকে উদ্ধৃত করেছেন। এটিতে, এএমআই বেজোস এবং ডি বেকারকে জনসম্মুখে এক স্বীকারোক্তির প্রস্তাব দেয় যে ‘এএমআই কভারেজটি রাজনৈতিকভাবে অনুপ্রাণিত বা রাজনৈতিক বাহিনী দ্বারা প্রভাবিত ছিল এই দাবির ব্যাপারে তাদের কোন ধরনের ধারণা বা ভিত্তিই নেই।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ