Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ফরমায়েশি বিরোধী দল সংসদকে কার্যকর করবে না -হাসানুল হক ইনু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:২০ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ফরমায়েশি বিরোধী দল গঠন সংসদকে কার্যকর করবে না বরং সংসদ সদস্যদের স্বাধীন প্রাণবন্ত ভূমিকাই সংসদকে কার্যকর করবে।
আজ শুক্রবার সকালে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে দলের দুই দিন ব্যাপী জাতীয় কমিটির সভায় ইনু বলেন, ১৪ দলের বা মহাজোটের কোনো শরিক সংসদে সরকারের বিরুদ্ধে সংসদীয় অবস্থান বা রাজনৈতিক অবস্থান গ্রহণ করবে কি-না, সেটা সেই দলের নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। তবে ফরমায়েশি বিরোধী দল গঠন সংসদকে কার্যকর করবেনা বরং সংসদ সদস্যদের স্বাধীন প্রাণবন্ত ভূমিকাই সংসদকে কার্যকর করবে।
জাসদ সভাপতি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মিমাংসিত ফলাফল যারা অমিমাংসিত করতে চাইছে তারা ষড়যন্ত্র, চক্রান্ত, অশান্তি, অস্থিতিশীলতার রাজনীতির বীজ নতুন করে বপন করছে। নির্বাচনের ফলাফল জনগণের কাছে প্রত্যাশিত ছিল। জনগণ শান্তি-স্থিতিশীলতা-উন্নয়নের পক্ষে গণরায় দিয়েছে। দেশে-বিদেশে সকল মহল নির্বাচনের ফলাফল গ্রহণ করেছে।
তিনি বলেন, ১৪ দলের কোনো শরিক দলের ১৪ দল নিয়ে বিভ্রান্তি বা ভিন্ন বক্তব্য থাকলে সেই দলকেই তাদের অবস্থান সুনির্দিষ্টভাবে প্রকাশ করতে হবে। জাসদ ১৪ দলকে ১৪ দলের ঘোষিত ২৩ দফার ভিত্তিতে এগিয়ে নিতে বধ্য পরিকর।
বিএনপির সমালোচনা করে তিনি বলেন, একাদশ সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জামাত-বিএনপি দেশ বিরোধী রাজনীতি প্রত্যাখ্যাত হয়েছে। বিএনপি বগলে জামাতকে রেখে কখনই গণতন্ত্রের ময়ূর হতে পারবে না, গণতন্ত্রের চ্যাম্পিয়ন হতে পারবে না, বরং জঙ্গিবাদ-সা¤প্রদায়িকতার ভাগারের কাকই থাকবে।
ইনু বলেন, নির্বাচন ও রাজনীতির মাঠে পরাজিত জামাত-বিএনপি-ঐক্যফ্রন্ট তথা পাকিস্তানপন্থীরা কোনো ফাঁক ফোকর দিয়ে পুনরুত্থানের কোনো সুযোগ যেন না যায় তার জন্য সরকার, ১৪ দল ও সকল দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে সতর্ক-সজাগ ও ঐক্যবদ্ধ থাকতে হবে। জামাত-বিএনপি- পুনরুত্থান প্রতিরোধে ১৪ দলীয় জোটের ঐক্য ও অপরিহার্যতা বিদ্যমান রয়েছে। নির্বাচন পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকারের প্রতি জাসদের পক্ষ থেকে পূর্ণ সমর্থন রয়েছে বলে জানান ইনু।
জাতীয় কমিটির সভায় আরো উপস্থিত ছিলেন, দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, প্রফেসর ড. আনোয়ার হোসেন, মীর হোসাইন আখতার, শহিদুল ইসলাম প্রমুখ। ###



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:২৪ পিএম says : 0
    প্রাক্তন মন্ত্রী জাসদের হাসানুল হক ইনু বলেছেন, ফরমায়েশি বিরোধী দল গঠন সংসদকে কার্যকর করবে না বরং সংসদ সদস্যদের স্বাধীন প্রণবন্ত ভূমিকাই সংসদকে কার্যকর করবে। আমি ওনার কথার সাথে একমত পোষন করছি। ১৪ দল একটা শক্তি এখানে সব কয়টা দলই স্বাধীনতার স্বপক্ষের দল, এরসাথে আরো কিছু পক্ষের শক্তি যোগ হয়ে জোট করে নির্বাচন করায় একটা অপ্রত্যাশিত বিরাট বিজয় হয়েছে জোটের। কাজেই এই সব দল একত্রিত হবার কারনেই সারা দেশবাসী মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিতে রূপায়িত হয়েছিল এবং আওয়ামী লীগকে এতবড় জয় এনেদিয়েছে। এখন আওয়ামী লীগ যদি এদেরকে ধাক্কা দিয়ে সড়িয়ে দিতে চায় একটা ছুতা খুঁজে তাহলে সেটা আমার মনেহয় আওয়ামী লীগের জন্যে কল্যাণ বয়ে আনবে না বরং...... কাজেই সাধু সাবধান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসানুল হক ইনু

১০ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ