Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

শিশুদের উচ্ছ্বাস শামিল মার্কিন রাষ্ট্রদূত : বইমেলায় শিশু চত্বরে উপচেপড়া ভিড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

অমর একুশে গ্রন্থমেলার শিশু প্রহরের গতকাল শুক্রবার দ্বিতীয় দিনেও শিশুদের উপচেপড়া ভিড় ছিল। বাবা-মায়ের হাত ধরে সকাল ১০টা থেকে শিশু চত্ত¡রে ভিড় করতে শুরু করে তারা। শিশুদের উপযোগী করে সাজানো হয়েছে এবারের শিশু চত্ত¡র। এ বছর শিশুদের প্রবেশের জন্য করা হয়েছে আলাদা গেট। শিশু চত্ত¡রে গতকাল শিশুদের সঙ্গে সময় কাটিয়েছেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।
সকাল থেকেই শিশুদের বিনোদনের মূল কেন্দ্রবিন্দু হয়ে ওঠে শিশু চত্ত¡র। অভিভাবকদের সঙ্গে আসা শিশুদের প্রাণচাঞ্চল্য শিশু চত্ত¡রকে মুখরিত করে তোলে। শিশুদের শিক্ষামূলক টিভি শো সিসিমপুরের চরিত্র হালুম, ইকরি, শিকু ও টুকটুকির উপস্থিতিতে আরও প্রাণবন্ত হয়ে ওঠে শিশু প্রহর। তাদের সঙ্গে নেচে-গেয়ে আর ছবি তুলে কাটে শিশুদের সময়।
দুপুর সাড়ে ১২টার দিকে শিশু চত্ত¡রে উপস্থিত হন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। এসময় শিশুদের সঙ্গে হেসে-খেলে ও গল্পে মেতে ওঠেন তিনি। শিশুদের বই পড়ার পরামর্শ দিয়ে তাদের সঙ্গে হাসিমুখে ছবিও তোলেন তিনি। ছবি তোলেন সিসিমপুরের হালুম, ইকরি, শিকু ও টুকটুকির সঙ্গেও। এসময় শিশুদের জনপ্রিয় টিভি শো সিসিমপুর বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, এটি শুধু একটি টিভি অনুষ্ঠান নয়, প্রাক-প্রাথমিক শিক্ষায় শিশুদের জন্য সিসিমপুর খুবই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় একটি শো। ২০১৩ সাল থেকে ইউএসএইড’র সহযোগিতায় সিসিমপুরের যাত্রা শুরু হয়। অত্যন্ত জনপ্রিয় এই অনুষ্ঠানটি নিউইয়র্কের কিছু কার্টুন চরিত্রের আদলে তৈরি সৃষ্টি করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের তিন মিলিয়ন শিশুর কাছে সিসিমপুর পৌঁছে গেছে। এর আগে সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রঙ-তুলি হাতে শিশুরাই যেন হয়ে ওঠে বইমেলার প্রাণ। শিশুদের এমন প্রাণোচ্ছল অভিব্যক্তিতে অভিভাবকদের সন্তুষ্টিও ছিল চোখে পড়ার মতো।
রাজধানীর মিরপুর থেকে বাণিজ্যমেলার জ্যাম ঠেলে বাবা-মায়ের সঙ্গে বইমেলায় আসেন দ্বিতীয় শ্রেণির ছাত্র নাহিয়ান। বই কেনার সময় স্টলে কথা হয় নাহিয়ানের সঙ্গে। নাহিয়ান বলেন, বইমেলার জন্য অপেক্ষা করে থাকি। গতবার আমি প্রথম বইমেলায় এসেছিলাম। বাবা-মা বলেছে, প্রতিটি শিশু প্রহরে আমাকে বইমেলায় নিয়ে আসবেন। জুরাইন থেকে বইমেলায় আসেন শিশু রাফিন। তার বাবা বলেন, এখানে এসে অপরিচিত শিশুদের সঙ্গে রাফিনের বন্ধুত্ব হয়ে গেছে।
ছোটদের বইয়ের স্টলগুলোতে শিশুদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। ঝিঙেফুল প্রকাশনার রিফাত খান বলেন, শিশুদের জন্য এবার শিশু চত্বরে আলাদা গেট করাই সুবিধা হয়েছে। শিশুরা তাদের নিজেদের জায়গাটা চিনতে পারছে। শিশু-কিশোরদের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে হাজির হয়েছে ঝিঙেফুল। শিশুরা আসছে, বই দেখছে ও কিনছে। পাঠক হিসেবে তাদের তৈরি হওয়ার এখই সময়।
উলেখ্য, একুশে গ্রন্থমেলায় প্রতি শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া শিশু প্রহর শেষ হয় দুপুর দেড়টায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

২৪ ফেব্রুয়ারি, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন