Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন

কোরআনের সুললিত সুরে আলোড়িত হল পর্যটন নগরী

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:০৯ পিএম | আপডেট : ১০:০১ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০১৯

কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হল এক শানদার আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন। এতে দেশ বিদেশের দেড় ডজন ক্বারীদের সুললিত কন্ঠে মহাগ্রন্থ আল কুরআন থেকে তেলাওয়াতে মুখরিত হয়ে উঠে পর্যটন নগরী কক্সবাজার। 

বিকেল দুইটা থেকে শুরু হওয়া ক্বেরাত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত আলেমে দ্বীন চট্টগ্রাম দারুল মায়ারিফ আল ইসলামিয়ার সহকারী পরিচালক শাইখুল হাদিছ আল্লামা ফুরকান উল্লাহ। ক্বেরাত সম্মেলনে একাধিক অধিবেশনে সভাপতিত্ব করেন আল্লামা মুহাম্মদ তৈয়ব ও আল্লামা মসরুর।
সম্মেলনে তেলাওয়াতে অংশ গ্রহণ করছেন মিশর, তানজানিয়া, ভারত, কানাডা, লন্ডন ও ইন্দোনেশিয়াসহ দেশী বিদেশী প্রখ্যাত ক্বারীবৃন্দ।
দুপুর থেকেই কেন্দ্রীয় ঈদগাহ মাঠে হাজার হাজার কুরআন প্রেমী মানুষের ঢল নেমেছে।
এতে দেশী ও আন্তর্জাতিক পর্যায়ের দুই ডজনের অধিক ক্বারী তেলাওয়াত করেন। পবিত্র কুরআনের তেলাওয়াত শুনতে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে হাজারো মানুষের ঢল নেমেছে।
ক্বারীদের সুললিত কন্ঠে মহাগ্রন্থ আল কুরআন থেকে তেলাওয়াতে মুখরিত হয়ে উঠে পর্যটন নগরীর পথ প্রান্তর। সম্মেলন নির্ধারিত স্থান পেরিয়ে আশপাশের সড়কে প্রচুর কুরআন প্রেমিক জনগণ সমাগম হয়েছে।
বিকেল দুইটা থেকে শুরু হওয়া ক্বেরাত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন
প্রখ্যাত আলেমে দ্বীন চট্টগ্রাম দারুল মায়ারিফ আল ইসলামিয়ার সহকারী পরিচালক শাইখুল হাদিছ আল্লামা ফুরকান উল্লাহ খলিল।
ক্বেরাত সম্মেলনে একাধিক অধিবেশনে সভাপতিত্ব করেন আল্লামা মুহাম্মদ তৈয়ব ও আল্লামা মসরুর।
সম্মেলনে তেলাওয়াতে অংশ গ্রহণ করছেন মিশর, তানজানিয়া, ভারত, কানাডা, লন্ডন ও ইন্দোনেশিয়াসহ দেশী বিদেশী প্রখ্যাত ক্বারীবৃন্দ।
এশার নামাযের পূর্ব পর্যন্ত যারা তেলাওয়াত করেছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো- বাংলাদেশের ক্বারী শহিদুল ইসলাম, শায়খ ক্বারী নাজমুল হাসান, শিশু ক্বারী রিফাত বিন আব্দুর রশিদ, ক্বারী শফিউল্লাহ, ক্বারী আব্দুর রশিদ, ক্বারী জাবের, শিশু ক্বারী আরমানুল হক জিসান, শিশু ক্বারী তাসনিমুল হাসান জুনাইদ, সিরাতুল মোস্তাকিম প্রমুখ।
আন্তর্জাতিক পর্যায়ের কারীদের মধ্যে তেলাওয়াত করেন, শায়খ ক্বারী ইয়াহিয়া শরক্বাভী (মিশর), শায়খ ক্বারী জামাল শেহাব (মিশর), শায়খ ক্বারী ওসামা আল হাওয়ারী (মিশর), শায়খ ক্বারী রেজা আইয়ুব (তানজানিয়া), শায়খ ক্বারী মোজাম্মেল হোছাইন (কানাডা), শায়খ ক্বারী আইয়ুব আসিফ (লন্ডন)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্বেরাত সম্মেলন


আরও
আরও পড়ুন