Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চিকিৎসায় গাফিলতিতে
ইনকিলাব ডেস্ক : চিকিৎসায় গাফিলতির অভিযোগে ভারতে আরও এক শিশুর মৃত্যু হয়েছে। কলকাতার এনআরএস হাসপাতালে মৃত্যু হওয়া শিশুটির নাম স্নেহা সরকার। বুধবার কলকাতার কাছাকাছি বেলেঘাটা এলাকার ছোট্ট শিশু স্নেহার বাবা-মা তাকে শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি করে। পরে শুক্রবার রাতে শিশুটির মৃত্যু হয়। এই ঘটনায় শনিবার শিশুটির পরিবার এন্টালি থানায় অভিযোগ দায়ের করেছে। ওয়েবসাইট।

কানাডীয় যাবজ্জীবন
ইনকিলাব ডেস্ক : কানাডার কিউবেক শহরের একটি মসজিদে গুলি চালিয়ে বেশ কয়েকজনকে হত্যার দায়ে এক কানাডীয় যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ৪০ বছর কারাগারে কাটানোর আগে তিনি প্যারোলে মুক্তির জন্য আবেদন করতে পারবেন না। ২০১৭ সালে ২৯ জানুয়ারি রাতে কিউবেকের একটি ইসলামিক কালচারাল সেন্টারে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করেন ওই ২৯ বছর বয়সী আলেকজান্ডার বিসোনেতে (২৯)। রয়টার্স।

৫ বছরের শিশুকে
ইনকিলাব ডেস্ক : ভারতে দিনের পর দিন শিশু ধর্ষণ বেড়েই চলেছে। সম্প্রতি মুম্বাইয়ে পাঁচ বছর এক শিশুকে ধর্ষণের পর হত্যা করেছে এক পাষণ্ড। মুম্বাইয়ের মাহিম এলাকায় ওই ঘটনা ঘটেছে। এই ঘটনায় মুম্বাইয়ের ফুটপাত থেকে ২৩ বছর বয়সী মেহেন্দি হাসান মুস্তাক শেখ নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। ওই ব্যক্তির লালসার শিকার হয়ে মারা গেছে ৫ বছরের ছোট্ট শিশুটি। রাত তিনটার দিকে শিশুটি ফুটপাতে নিজেদের ঘরে ঘুমাচ্ছিল। তখন তাকে তুলে নিয়ে ধর্ষণ করা হয়। পরে শিশুটিকে নির্মমভাবে হত্যা করা হয়। এনডিটিভি।

ফিলিস্তিনি তরুণ নিহত
ইনকিলাব ডেস্ক : অধিকৃত গাজা উপত্যকায় দুই ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা করেছে দখলদার ইসরাইলি বাহিনী। গাজার স্বাস্থ্যমন্ত্রী জানান, শুক্রবার জুমার নামজ শেষে দখলদারদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করার সময় ইসরাইলি সেনাদের গুলিতে নিহত দুই ফিলিস্তিনি হলো- হাসান শালাবি (১৪) ও হামজা ইসতিবি(১৮)। এসময় ইসরাইলি বাহিনীর নির্বিচার গুলিবর্ষণে আরও ১৭ জন ফিলিস্তিনি গুরুতর আহত হয়েছেন। রয়টার্স।

২০ হাজার পাখি
ইনকিলাব ডেস্ক : ডাচ উপকূলে গত কয়েক সপ্তাহে রহস্যজনকভাবে ২০ হাজার সামুদ্রিক পাখির মৃত্যু হয়েছে। ঝড়ের কবলে পড়া ‘এমএসসি জো’ জাহাজ থেকে সমুদ্রে পড়ে যাওয়া ৩৪৫টি কন্টেইনার তাদের মৃত্যুর কারণ বলে মনে করা হচ্ছে। তদন্তকারী কর্মকর্তা মার্ডিক লিওপোল্ড বলেন, কোনও তথ্য-প্রমাণ নেই কিন্তু আমরা এসব পাখির মৃত্যুর কারণ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। পাখিগুলোর মৃত্যুর কারণ হতে পারে সমুদ্রের পানিতে পড়া কন্টেইনারের রাসায়নিক পদার্থ। বিবিসি।

মাতাল পাইলট
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিমানবন্দরে মাতাল সন্দেহে আমেরিকান এয়ারলাইনসের ৬২ বছর বয়সী এক পাইলটকে আটক করেছে গ্রেটার ম্যানচেস্টার পুলিশ। পুলিশ কর্মকর্তারা শুক্রবার জানান, ইংল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলে বৃহস্পতিবার সকালে উড্ডয়নের আগে নির্ধারিত সীমার অতিরিক্ত মদ্যপান করে উড়োজাহাজ চালনার কাজ করা হচ্ছে- এমন সংবাদ পেয়ে তাকে আটক করা হয়। এপি।

জার্মানিতে নিহত পাঁচ
ইনকিলাব ডেস্ক : জার্মানির কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির পশ্চিমাঞ্চলে একটি বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। তারা বলছেন, কারিগরি ত্রুটি বা অবহেলার কারণে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকতে পারে। জার্মানির পুলিশ ও কৌঁসুলিরা বলছেন, কেইসারসাউটার্নের কাছে একটি শহর লাম্বরেচটে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তারা জানাচ্ছেন, নিহতদের মধ্যে দুই ব্যক্তির পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ