Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে সাবেক প্রেসিডেন্টের সহকারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাও’র সাবেক সহকারী লিং জিহুয়ার বিরুদ্ধে দুর্নীতির আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়েছে। সরকারী কৌঁসুলিরা বলছেন, লিং ঘুষ নিয়েছেন, রাষ্ট্রীয় গোপনীয়তা চুরি করেছেন এবং ক্ষমতার অপব্যবহার করেছেন।
তিনি প্রেসিডেন্ট হু জিনতাও’র কার্যতো চিফ অব স্টাফ ছিলেন। ২০১২ সালে আকস্মিকভাবে তার পদাবনতি ঘটানো হয়েছিল।
চীনে বর্তমানে সর্বোচ্চ পর্যায় থেকে দুর্নীতির বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে এবং কেবল ২০১৫ সালেই প্রায় ৩ লাখ সরকারী কর্মকর্তাকে শাস্তি দেয়া হয়।
সেন্ট্রাল কমিটির জেনারেল অফিসের প্রধান হিসেবে লিং প্রেসিডেন্ট হু জিনতাও সরকারের সিনিয়র পদে ছিলেন।
তার পদাবনতি ঘটানোর সময় জল্পনা-কল্পনা হয়েছিল যে নেতৃত্বের পরিবর্তনকে সামনে রেখে রাজনৈতিক মহড়ার ফল এই পদাবনতি। তবে খবর বেরিয়েছিল যে এক ফেরারী দুর্ঘটনায় তার ছেলের সংশ্লিষ্টতার অভিযোগ তার পদাবনতির পেছনে কাজ করতে পারে।
২০১৪ সালের শেষদিকে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে তদন্তের ঘোষণা দেয় এবং ২০১৫ সালের জুলাইয়ে তাকে কমিউনিস্ট পার্টি থেকে বহিস্কার করা হয়।
বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং দুর্নীতির বিরুদ্ধে অভিযানকে তার সরকারের এজেন্ডার শীর্ষে রেখেছেন। অনেক পদস্থ রাজনৈতিক ব্যক্তিত্বকে আটক করে জেলে ঢোকানো হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনে সাবেক প্রেসিডেন্টের সহকারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ