Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

অসময়ের বৃষ্টির পর শীতের আমেজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শীতের মাঘ মাস যায় যায়। এ অবস্থায় গতকাল (শনিবার) রাজধানী ঢাকাসহ দেশের অনেক জায়গায় মাঝারি থেকে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এ সময় উত্তর জনপদে সৈয়দপুরে সর্বোচ্চ ২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, পূবালী লঘুচাপের সাথে পশ্চিমা বায়ুপ্রবাহের মিলনের ফলে বিক্ষিপ্ত বর্ষণ হচ্ছে। অসময়ের এ বৃষ্টির পর শীতের আমেজ থাকবে কয়েকদিন। এরপর বিদায় নেবে শীতবিহীন এবারের শীতঋতু।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও বরিশাল বিভাগ ছাড়া দেশের অধিকাংশ স্থানে অস্থায়ী মাঝারি ও হালকা বর্ষণ হয়েছে। এ সময় টাঙ্গাইলে ২ মি.মি., ময়মনসিংহ ও নেত্রকোনায় ৩ মি.মি., সিলেটে সামান্য, রাজশাহীতে ৫ মি.মি., বগুড়ায় ৯ মি.মি., রংপুরে ১৪ মি.মি., দিনাজপুরে ১৯ মি.মি., ডিমলায় ১১ মি.মি., রাজারহাটে ৫ মি.মি., যশোরে ২ মি.মি, চুয়াডাঙ্গায় ১ মি.মি.সহ আরো বিভিন্ন স্থানে হালকা বর্ষণ হয়েছে।
গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ঈশ্বরদীতে ১২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৮ এবং সর্বনিম্ন ১৮.৯ ডিগ্রি সে.।
এদিকে আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে। রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

২ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ জানুয়ারি, ২০১৯
২৩ জানুয়ারি, ২০১৯
২২ জানুয়ারি, ২০১৯
২০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ