Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জন্মদিন পালন করে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

তাজিকিস্তানের জনপ্রিয় পপ তারকা ফিরুজা খাফিজোভা পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে জন্মদিন উদযাপন করে পাঁচ হাজার সোমোনি অর্থাৎ প্রায় সাড়ে ৫শ’ মার্কিন ডলার জরিমানা দিয়েছেন। জন্মদিন উদযাপনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন খাফিজোভা। সেখানে তাকে এবং তার বন্ধুদের মঞ্চে নাচ-গান করতে দেখা যায়। এই অপরাধেই তাজিকিস্তানের রাজধানী দুশানবের এক আদালত এই দন্ড দিয়েছে।
তাজিকিস্তানের সংস্কার, প্রথা ও ঐতিহ্য বিষয়ক আইন অনুযায়ী কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবেন না। কিন্তু তাজিকিস্তানের অনেক নাগরিক সামাজিক মাধ্যমে এই আইনটির প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন। একে আজব আইন বলে বর্ণনা করে অনেকেই লিখছেন, এটা মানুষের ব্যক্তিগত পছন্দ, এতে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়।
কর্তৃপক্ষ বলছে, এই আইন করাই হয়েছে যাতে মানুষ অতিরিক্ত ব্যয় না করে। আর অনেক মানুষ যেমন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অতিরিক্ত ব্যয় করতে গিয়ে ঋণের বোঝা মাথায় নেয়। সেটি ঠেকানোর জন্যই এই আইন বলবৎ করা হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মদিন

১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ