Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাতে রাজশাহী কলেজে নির্মিত প্রথম শহিদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে গতকাল শনিবার থেকে শুরু হয়েছে অনলাইন ভোটিং কার্যক্রম। মাসব্যাপী এই কার্যক্রম বাস্তবায়ন করছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। আর তাতে সহায়তা দিচ্ছে রাজশাহী ভিত্তিক কমিউনিটি অনলাইন সংবাদ পোর্টাল ‘বরেন্দ্র এক্সপ্রেস’।
শনিবার সকালে নিজের ভোট দিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করেন কলেজের প্রিন্সিপাল প্রফেসর মহা. হবিবুর রহমান। এসময় তিনি বলেন, ভাষার জন্য সর্বোচ্চ ত্যাগ পৃথিবীর ইহিতাসে বিরল। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ঢাকায় নিহতের খবর শুনে সেদিন সন্ধ্যার পরে রাজশাহী কলেজের মুসলিম হোস্টেলের সামনে এ-বক্ল এর পূর্ব দিকে শহিদদের স্মরণে ছাত্র সংগ্রাম পরিষদ একটি শহীদ মিনার/শহীদ স্মৃতিস্তম্ভ গড়ে তুলেন। সেই সময় থেকেই দেশের প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য গুঞ্জন শুরু হয়। কিন্তু এখনও রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়া হয়নি। রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে স্বীকৃতির দাবিতে অনলাইন ভোটিং কার্যক্রম শুরু হয়েছে। এই আবেদনের কপি প্রধানমন্ত্রীর দপ্তরে দেয়া হবে। আশা করি এই উদ্যোগের মাধ্যমেই রাজশাহীবাসীর প্রাণের দাবি পূরণ হবে। ভাষা আন্দোলনে যারা সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন, তারাও এ দাবি জানিয়েছেন।
প্রথম শহিদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে সবাইকে অনলাইন আবেদনে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবর মাহমুদ ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান। মাসব্যাপী এই কার্যক্রমে জমা হওয়া অনলাইন আবেদন পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর দপ্তরে। এই দাবির পক্ষে কারো কাছে দালিলিক প্রমাণ থাকলে তা দিয়েও সহায়তার আহ্বান জানান আয়োজকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ