Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ওয়ানডে শেষ, টেস্টেও অনিশ্চিত সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০১ এএম

গতপরশু রাতে বিপিএলের ফাইনাল শেষে যখন সংবাদ সম্মেলনে এলেন তখনও টের পাওয়া যায়নি বিষাদের বিষদ কারণ। মুখচোখের হতাশার ছাপ ছিল স্পষ্ট। সকলেরই ভাবনায় একটিই কারণ, খুব কাছে এসেও যে হাতছাড়া হয়ে গেল আরেকটি শিরোপা! না সাকিব আল হাসানের এই বিষাদমাখা মুখের চাইতে রক্তক্ষরণ হয়েছে হৃদয়েই বেশি। কেননা এই ফাইনালের এক চোটই যে আরো বড় ক্ষতি এনে দিল বাংলাদেশ টেস্ট অধিনায়কের জীবনে। ওয়ানডে সিরিজ তো বটেই, নিউজিল্যান্ড সফরই প্রায় শঙ্কায় পড়ে গেছে দেশসেরা এই অলরাউন্ডারের।

গত শুক্রবার রাতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দেওয়া ২০০ রান তাড়ায় চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন সাকিব। পাঁচ বল খেলে ৩ রান করে ওয়াহাব রিয়াজের বলে তামিম ইকবালকে ক্যাচ দিয়ে ফেরেন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক। এই পাঁচ বলের মধ্যেই ঘটে অঘটন। বাম হাতের অনামিকা আঙুলে চোট পান তিনি। তবে তাৎক্ষণিকভাবে তিনি কোন চোট পেয়েছেন বলে মনে হয়নি। ম্যাচ শেষে এসেছিলেন সংবাদ সম্মেলনেও। নিউজিল্যান্ড সিরিজের চ্যালেঞ্জ নিয়েও কথা বলেছিলেন তিনি। তখনো জানা যায়নি তার চোটের কথা। তবে যেদিন নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেবার দিনই বিসিবি চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী নিশ্চিত করলেন ওয়ানডে সহ-অধিনায়কের এই দু:সংবাদ, ‘খেলার পরই সাকিবের হাতে এক্স-রে করা হয়। তাতে স্পষ্ট চিড় ধরা পড়েছে। আপাতত এই চিড় সারাতে অন্তত তিন সপ্তাহ লাগতে পারে।’

ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেও টেস্ট অধিনায়ক সাকিবকে টেস্ট সিরিজে পাওয়ার আশা করছে বিসিবি। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে শুরু হবে তিন টেস্ট ম্যাচের সিরিজ। সব ঠিক থাকলে সিরিজের শেষ দুই টেস্টে ফিরতে পারেন তিনি। দ্বিতীয়টি ৮ মার্চ থেকে। ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া শেষ টেস্টেই কেবল সাকিবকে পাওয়ার বাস্তব সম্ভাবনা আছে বলে জানিয়েছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান, ‘নতুন করে আঙুলের চোটের কারণে আপাতত নিউজিল্যান্ড যাওয়া হচ্ছে না সাকিবের। ও থাকলে কিন্তু আমাদের একটা ব্যাটসম্যান ও বোলারাদেদ কাজ দেয়। তার বিকল্প পাওয়া কঠিন। ওয়ানডে সিরিজে তো সম্ভব না, তবে আমি আশাবাদী সে খুব তাড়াতাড়ি দলে যোগ দেবে। এবং সেটি টেস্ট সিরিজেই।’

আঙুলের চোট সাকিবকে দারুণ ভুগিয়েছে গত বছরও। গত বছরের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট পেয়েছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। খেলতে পারেননি দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে, ছিলেন না শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির প্রথম ভাগেও। সেই চোটের কারণে ধুঁকেছেন পরে এশিয়া কাপেও। সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত এশিয়া কাপ থেকে ফিরতে হয়েছে ফাইনালের আগেই। খেলতে পারেননি অক্টোবরে দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজে। এবার আঙুলের নতুন চোট ছিটকে দিল তাকে।

এর আগে বিপিএলেই খেলার সময় গোড়ালির গাটের চোটে নিউজিল্যান্ড সফর শেষ হয়ে যায় তাসকিন আহমেদের। তার জায়গায় ওয়ানডে সিরিজে ডাক পান শফিউল ইসলাম ও টেস্ট দলে প্রথমবারের মতো আসেন ইবাদত হোসেন। সাকিবের বিকল্প এখনও ঘোষণা করেনি বিসিবি। কিছুটা ইনজুরিতে থাকায় ইমরুল কায়েসকেও বিকল্প হিসেবে ভাবছে না নির্বাচকরা।

বিপিএলের মাঝেই ওয়ানডে দলের ৮ সদস্য উড়ে গিয়েছেন নিউজিল্যান্ডে। বিপিএলের শিরোপা জিতে উৎসব করার সুযোগ পাচ্ছেন না তামিম ইকবাল। গতকাল রাতেই তাকে দেশ ছাড়তে হয়েছে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে। সাইফউদ্দিনেরও একই অবস্থা। দুজনই প্রথমবারের মতো পেয়েছেন টি-টোয়েন্টির শিরোপার স্বাদ। তাদের সঙ্গী ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন। এই দলেরই সঙ্গে কিউই মিশনে যোগ দেবার কথা ছিল সাকিবেরও।

এরই মধ্যে লিটন, সৌম্য, মুশফিক, মিঠুন, মাহমুদউল্লাহ, মিরাজ, নাঈম, শফিউল, মুস্তাফিজ ও সাব্বির নিউজিল্যান্ড পৌঁছেছেন। তাদের সঙ্গে আছেন টেস্ট স্কোয়াডের দুই ক্রিকেটার মুমিনুল হক ও সাদমান ইসলাম। আজ ভোরেই নিউজিল্যান্ড বোর্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছেন টেস্ট স্কোয়াডের দুই ক্রিকেটার।

মাঠে নামার আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার তেমন সুযোগ পাচ্ছেন না ক্রিকেটাররা। বিপিএলের টানা এক মাসের ধকল সামলে ওঠার আগেই আন্তর্জাতিক মঞ্চে নামতে হচ্ছে তাদের। ১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডে নেপিয়ারে হওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে ১৬ ও ২০ ফেব্রুয়ারি। ম্যাচ দুটি হবে ক্রাইস্টচার্চ ও ডানেডিনে। ওয়ানডের পর টেস্ট সিরিজ শুরু হবে ২৮ ফেব্রুয়ারি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন