Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পানির ন্যায্য হিস্যা না দিয়ে মানুষ মারা বন্ধু রাষ্ট্রের কাজ নয় -নজরুল ইসলাম খান

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন ভারত আমাদের বন্ধুপ্রতীম দেশ। মুক্তিযুদ্ধে তাদের সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ। কিন্তু পানি নিয়ে তারা যা করছে এটি বন্ধু রাষ্ট্রের কাজ নয়। পাকিস্তান আগে গুলি করে মারতো, এখন ভারত পানির কষ্টে, না খাইয়ে মারবে; সেটি মেনে নেয়া যায় না।
তিনি বলেন, আমাদের দেশে যে সরকার আছে তারা নির্বাচিত নয়। তাদের জনগণের কাছে জবাবদিহিতা নেই। দেশপ্রেমিক সরকার থাকলে ভারতের সাথে আলাপ-আলোচনা করে সমস্যার সমাধান করতে উদ্যোগ নেয়া হতো বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।
গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর পল্টনে ফটোজার্নালিস্ট এসোসিয়েশনে ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের ৪০তমবার্ষিকী উপলক্ষে ‘ভারতের পানি আগ্রাসন প্রতিরোধে জাতীয় ঐক্যের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ এ সভার আয়োজন করে।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে সৃষ্ট সহিংসতার বিষয়টি তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, নির্বাচনের নামে দেশে যা হয়েছে, এর মাধ্যমে সরকার নির্বাচন প্রক্রিয়াকে পচিয়ে দিয়েছে। মানুষ এখন বলছে, এই যদি নির্বাচনের চিত্র হয় তাহলের নির্বাচনের দরকার নাই। এখন বাইরে থেকে এসে সিল মারতে হয় না। ভেতরে যারা দায়িত্বে থাকেন তারাই সিল মারে। এভাবে চলতে থাকলে গণতন্ত্র থাকবে কী করে? প্রশ্ন রাখেন বিএনপির এই নেতা। ফারাক্কা বাঁধের প্রভাবে বিরূপ পরিবেশের কারণে নদীগুলো শুকিয়ে যাচ্ছে উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, এর ফলে নদী-নালা, খাল-বিল শুকিয়ে গেছে। কৃষক পানির অভাবে ফসল ফলাতে পারছে না। আন্তর্জাতিক আইনে আছে কোন দেশ নদী বা খালে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। কিন্তু ভারত সেটা মানছে না।
জবাবদিহিতা প্রতিষ্ঠায় আন্দোলনের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠার আহ্বান জানান নজরুল ইসলাম খান। এজন্য মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে স্মরণ করে তার আদর্শ অনুসরণ করার আহ্বান জানান তিনি।
বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানির সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, এসডিপির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, ন্যাশনাল ডেমোক্রিটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুউদ্দিন আহমেদ মনি প্রমুখ। সভা পরিচালনা করেন বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন