Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ধর্ম যার যার উৎসব সবার : প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ২:০৭ পিএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। সবার মঙ্গল কামনা করছি।

রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে সরস্বতী পূজা উপলক্ষে আয়োজিত এক বাণী অর্চনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ‘ধর্ম যার যার উৎসব সবার। সুতরাং আজকে আমরা এই উৎসবে যোগ দিতে এসেছি। সুপ্রিম কোর্ট বারে এ অনুষ্ঠান অনেক আগে থেকেই পালন হয়ে আসছে। আমি প্রায় প্রত্যেক বারেই এসেছি। কোনোবারই মনে হয়, মিস হয়নি। ভবিষ্যতেও আসব। সবার মঙ্গল কামনা করছি।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমও ‘ধর্ম যার যার, উৎসব সবার’ উল্লেখ করে বলেন, ‘আজ সবাই এই আনন্দে মেতে উঠুক। যে যে ধর্ম পালন করি না কেন এই উৎসবে সবাই সংযুক্ত হয়ে একাকার হয়ে যাক এই কামনা করছি।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি সবসময় ধর্মীয় গোড়ামির ঊর্ধ্বে থাকে। আমরা মনে করি এই বাংলাদেশ সকলের। এই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিও সকলের। তাই এই দিনটিকে আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে পালন করে থাকি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আমরা চাই সুপ্রিম কোর্ট সকল চিন্তার আধার হোক। সকল ধর্ম এখানে পালন করা হয়। আমাদের চিন্তার স্বাধীনতা, ধর্মের স্বাধীনতা এখানে লালন করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বাণী অর্চনা উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ষষ্ঠী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর, বিচারপতি শশাঙ্ক শেখরসহ হাইকোর্টের বিচারপতি ও আইনজীবীরা।



 

Show all comments
  • সাইফ ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪১ পিএম says : 0
    দুঃখিত স্যার আপনার কথা সম্পুর্ন ভাবে গ্রহন করতে পারলামনা, কেননা, সব উৎসব সবাই গ্রহন করতে পারবেনা, যেমন হিন্দুদের পুজার উৎসব মুসলিম করতে পারবেনা, কেননা সেটা তাদের ধর্মিয় বিষয়, তেমনি হিন্দুরাও কোরবানির ইদে গরু কোরবানি দিতে পারবে না, হ্যা যদি কোন উৎসব যা কারোর ধর্মের সাথে কোন সম্পর্ক রাখেনা কেবল জাতি গত বিষয়, সেটা সবার, সেটাকে ধর্ম বর্ন নির্বিশেষে সবার।
    Total Reply(0) Reply
  • মুসলিম ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:০৩ পিএম says : 0
    তাহলে মুসলমানদের উৎসবগুলো কেন তারা উদযাপন করে না?
    Total Reply(0) Reply
  • এমরান কাদেরী ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩৭ পিএম says : 0
    ..... হিন্দুদের পুজা অর্চনা হচ্ছে তাদের ধর্মীয় ও নিজস্ব নীতি নিয়ম। এটা অন্য ধর্মের উৎসব হয় কি করে? তিনি এমন বক্তব্য দিয়ে শুধু ইসলাম ধর্ম তথা মুসলমানদের সাথে বিয়াদবী করেননি বরং হিন্দু ধর্মের নিজস্ব আরাধনা বা বিশ্বাসকে অস্বীকার করেছে। .....
    Total Reply(0) Reply
  • Md.Abdul Gaffar ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:১৪ পিএম says : 0
    এটা কখনও হয় না।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১০ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:১৭ পিএম says : 0
    Haa ji apnio apnar prodhan montrir shathe tal milaia bolun ekoi kotha ,noile ki ar apni prodhan bicharpoti pode ashin hoyte parten?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

১১ ফেব্রুয়ারি, ২০১৯
৮ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন