Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪ ফাল্গুন ১৪২৫, ১০ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা গণহত্যা বিচারের পাশাপাশি ক্ষতিপূরণ দাবি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

রোহিঙ্গা গণহত্যা বিচারের পাশাপাশি ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন গণহত্যাবিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক গ্রেগরি স্টানটন। শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘বার্মায় নিরাপত্তা ও জবাবদিহি’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ দাবি জানান। গ্রেগরি স্টানটন বলেন, তিনি আশাবাদী যে আগামী বছরগুলোয় এই গণহত্যায় জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা হবে। তবে শুধু বিচারের মাধ্যমেই রোহিঙ্গাদের জন্য ন্যায়বিচার নিশ্চিত হবে না। তাদের নাগরিক হিসেবে স্বীকৃতির পাশাপাশি অমানবিক কার্যকলাপের জন্য যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। মিয়ানমারে আন্তর্জাতিক তথ্যানুসন্ধানী গ্রুপের সদস্য রাধিকা কুমারস্বামী বলেন, বর্তমান আন্তর্জাতিক আইনের সাহায্য নিয়ে রোহিঙ্গা গণহত্যার জন্য দায়ী ব্যক্তিদের বিচারের সম্মুখীন করা যায়। আনাদোলু।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:২৫ পিএম says : 0
    রোহিঙ্গাদের জন্য আরকানের স্বাধীনতা ঘোষণা করা হোক আর সকল বারমার সন্ত্রাসীদের আরকান হইতে বিতাড়িত করা হোক। বিশ্ব আছে বসে গোস্বায় আমার অন্তর তর তর করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ