Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পাঁচ বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকা

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

গত বছর দেশে ১৯হাজার ৬শ’ ৪২টি ছোট-বড় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এ সব অগ্নিকান্ডের ঘটনায় ১৩০জন রিহত ও আহত হয়েছেন ৩শ’ ৮৬জন। গত পাঁচ বছরে অগ্নিকান্ডে ক্ষতি হয়েছে প্রায় ২৫ হাজার কোটি টাকা। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে একথা জানান ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-(ইসাব) এর সভাপতি মোতাহার হোসেন খান।
তিনি বলেন, আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপ্রো-২০১৯ শুরু হচ্ছে। ষষ্ঠবারের মতো তিন দিনব্যাপী এ মেলাটি হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। তিনি আরো বলেন, অগ্নি নিরাপত্তা ও সিকিউরিটি ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও এগিয়ে এসেছেন। আর এ খাতের ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ সংগঠন হচ্ছে ইসাব। ইসাবের পক্ষ থেকে আমরা ষষ্ঠ বারের মতো তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছি। যা আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি অনুষ্টিত হবে। তিনি আরো বলেন, এবারের মেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, চীন, ভারতসহ ২৬ দেশের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটির খ্যাতমান ব্র্যান্ড প্রতিষ্ঠানের পণ্য প্রদর্শিত হবে। মেলায় স্টল থাকবে ৭০টি। মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। মেলায় কো-পার্টনার হিসেবে থাকছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে থাকছে বিটিএমএ এবং সাপোর্ট পার্টনার হিসেবে থাকবে র‌্যাব ফোর্সেস। মেলাটি সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় চারটি বিশেষ সেমিনার হবে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল(অব.) আলী আহমেদ খান বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহনের সময় দেশে ফায়ার ষ্টেশনের সংখ্যা ছিল ২০৬টি। এখন তা বেড়ে হয়েছে ৪০২টি। দেশে প্রচলিত দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নতুন ধরনের দুর্ঘটনা যোগ হচ্ছে এবং দুর্ঘটনার ধরন পরিবর্তন হচ্ছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইসাবের পরিচালক মাহমুদ ই খুদা, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রশীদ এবং প্রচার সম্পাদক জাকির উদ্দিন আহম্মেদ।



 

Show all comments
  • ash ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:১০ এএম says : 0
    DESHER PROTITA GARMENTS BA ONNO FECTORY R WORKER DER MASHE ONTOTO AK DIN AGUN LAGAR BISHOY PROSHIKHON DEW A WCHITH !! JETA ONNAO DESHE HOY !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ